banglanewspaper

বাভার ৩৭৩ নাম দিয়ে রাশিয়ার এস ৩০০ মিসাইলটির নিজস্ব ভার্সন আনছে ইরান। বুধবার (৭ আগস্ট) ইরানের প্রতিরক্ষা মন্ত্রী আমির হাতামি এক বিবৃতিতে জানান আগামী ২২ আগস্ট এই মিসাইলটি আনুষ্ঠানিকভাবে ইরানের প্রতিরক্ষা বহরে সংযুক্ত হবে। খবর স্পুটনিক নিউজের।

বিবৃতিতে তিনি আরও বলেন, বাভার ৩৭৩ এর মাধ্যমে প্রতিরক্ষা খাতে আমরা এক মাইলফলক স্পর্শ করতে যাচ্ছি।

এর আগে ২০১৭ সালে একবার পরীক্ষামূলকভাবে বাভার ৩৭৩ উৎক্ষেপণ করা হয়েছিল। ইরানের সামরিক বাহিনী দাবি করছে দূরপাল্লার মাটি থেকে বায়ুতে উৎক্ষেপণযোগ্য এই মিসাইলটি রাশিয়ার এস ৩০০ মিসাইলের সাথে প্রতিদ্বন্দ্বিতা করবে।

২০১০ সালের মাঝামাঝিতে জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের নিষেধাজ্ঞার মুখে রাশিয়া ইরানের সাথে  ৯০০ মিলিয়ন ডলারের একটি স্বাক্ষরিত চুক্তি বাতিল করে। ইরান দাবি করছে ঐ চুক্তির মাধ্যমে এস ৩০০ মিসাইল সিস্টেমটি রাশিয়ার কাছ থেকে তাদের পাওয়ার কথা ছিল। তাই ২০১০ সাল থেকেই তারা বাভার ৩৭৩ নির্মাণের প্রকল্প হাতে নিয়েছিল। ২০১৫ সালে রাশিয়া আবার তাদের পুরাতন চুক্তিতে ফিরে আসে এবং মিসাইল সিস্টেমটি ইরানের কাছে হস্তান্তর করে। ২০১৬ সালে একবার এই মিসাইলটি  জনসম্মুখে দেখানো হয়েছিল। আগামী ২২ আগস্ট ইরানের প্রতিরক্ষা শিল্প দিবসে এই বাভার ৩৭৩ মিসাইলটি আনুষ্ঠানিকভাবে ইরানের প্রতিরক্ষা ব্যবস্থায় যুক্ত হবে।

ট্যাগ: bdnewshour রাশিয়া