banglanewspaper

কাশ্মীর নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে চলমান উত্তপ্ত অবস্থার অবসানে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে ফোনে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দুটি পরমাণু অস্ত্রধর দেশের মধ্যে যেন সংঘাতমূলক কিছু না হয় সে ব্যাপারে তাগিদ দেওয়ার পাশাপাশি গতকাল সোমবার দেশ দুটির সঙ্গে ওয়াশিংটনের বাণিজ্যিক অগ্রগতি নিয়েও কথা বলেন ট্রাম্প।

টুইট পোস্টে ট্রাম্প বলেন, ‘দুজন ভালো বন্ধু— ভারতের প্রধানমন্ত্রী মোদি ও পাকিস্তানের প্রধানমন্ত্রী খানের সঙ্গে কথা হলো। বাণিজ্য, কৌশলগত অংশীদারিত্ব এবং বিশেষত, ভারত ও পাকিস্তান কীভাবে কাশ্মীর নিয়ে উভয়ে নিজেদের মধ্যকার উত্তপ্ত অবস্থার অবসান ঘটাতে পারে, সেসব বিষয় নিয়ে কথা বলেছি আমরা। কঠিন একটা পরিস্থিতি, তবে ভালো আলাপ হয়েছে।’

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের পর ইসলামাবাদ ও নয়াদিল্লির মধ্যেকার সম্পর্ক নতুন করে তলানিতে ঠেকেছে। দুটি দেশই কাশ্মীর উপত্যকাকে নিজেদের বলে দাবি করে আসছে। সর্বশেষ উভয়পক্ষ চরম কড়া ভাষায় একে অপরের জবাব দিচ্ছে। রাষ্ট্রদূত প্রত্যাহার থেকে শুরু করে বাণিজ্য সম্পর্ক ছিন্ন করেছে দেশদুটি। রয়টার্সের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

ট্রাম্প ও মোদির মধ্যে ব্যবসা-বাণিজ্য নিয়েও কথা হয়েছে। ওয়াশিংটনের এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করা হয়। বিবৃতিতে এও জানানো হয়, অতিসত্ত্বর ভারতের বাণিজ্যমন্ত্রীসহ প্রতিনিধিদল দুদেশের ব্যবসা বাড়াতে ফের যুক্তরাষ্ট্র সফর করতে পারে।

গত মাসে সুনির্দিষ্ট কোনো অগ্রগতি ছাড়াই যুক্তরাষ্ট্র-ভারত বাণিজ্য আলোচনা শেষ হয়। এর আগে জি-২০ সম্মেলনে সাইডলাইনে বৈঠক করেছিলেন ট্রাম্প ও মোদি।

ট্যাগ: bdnewshour ট্রাম্প মোদি ইমরান