banglanewspaper

বাংলাদেশ দল এখনো ফিটনেস ফিরে পেতে ব্যস্ত। আফগানিস্তানের বিপক্ষে টেস্ট ও ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের জন্য প্রাথমিক দলই শুধু ঘোষণা করা হয়েছে। মাসের শেষ দিকেই চূড়ান্ত দল ঘোষণা করবে বোর্ড। আফগানিস্তান অত দেরি করতে রাজি নয়। বাংলাদেশ সফরের জন্য এরই মাঝে দল ঘোষণা করেছে তারা। টেস্ট ও টি-টোয়েন্টির জন্য পৃথক দল ঘোষণা করেছে আফগানিস্তান।

পৃথক দল ঘোষণা করা হলেও দুই দলেরই অধিনায়ক হিসেবে থাকছেন রশিদ খান। বিশ্বকাপের পরই সব সংস্করণে এই লেগ স্পিনারকে অধিনায়ক করেছে আফগানরা। অধিনায়কের প্রথম দায়িত্ব হিসেবে বাংলাদেশে টেস্ট খেলতে আসছেন রশিদ। আগামী ৫ থেকে ৯ সেপ্টেম্বর চট্টগ্রামে নিজেদের তৃতীয় টেস্ট খেলতে যাচ্ছে আফগানিস্তান। সে টেস্টের জন্য শক্তিশালী দলই দিয়েছে আফগানরা। নিষেধাজ্ঞার জন্য মোহাম্মদ শেহজাদ নেই দলে। উইকেটরক্ষক হিসেবে প্রথম টেস্ট খেলা আফসার জাজাই সুযোগ পাচ্ছেন।

অনেক দিন পর ডাক পড়েছে বাঁহাতি পেসার শাপুর জাদরানেরও। সাবেক অধিনায়ক আসগর আফগান সুযোগ পেয়েছেন। কিন্তু টেস্ট দলে জায়গা হয়নি বিশ্বকাপে নেতৃত্ব দেওয়া গুলবদীন নাইবের। দলে রশিদ ছাড়াও আরেক লেগ স্পিনার কায়েস আহমেদের উপস্থিতি বলে দিচ্ছে, স্পিন দিয়েই ঘায়েলের পরিকল্পনা আফগানিস্তানের।

টেস্ট সিরিজের পরই জিম্বাবুয়েকে নিয়ে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ আয়োজিত হবে। তবে ১৩ থেকে ২৪ সেপ্টেম্বরের সে সিরিজে জিম্বাবুয়ের অংশগ্রহণ নিয়ে অনিশ্চয়তা রয়েছে কিছুটা।

টেস্ট দল: রশিদ খান (অধিনায়ক), আসগর আফগান, মোহাম্মদ নবী, ইহসানউল্লাহ, ইব্রাহিম জাদরান, রহমত শাহ, হাশমতউল্লাহ শহীদি, ইকরাম আলীখিল (উইকেটরক্ষক), জহীর খান, জাভেদ আহমাদি, আহমদ শিরজাদ, ইয়ামিন আহমেদজাই, আফসার জাজাই (উইকেটরক্ষক), শাপুর জাদরান, কায়েস আহমদ।

টি-টোয়েন্টি দল: রশিদ খান (অধিনায়ক), আসগর আফগান, মোহাম্মদ নবী, হযরতউল্লাহ জাজাই, নাজীব তারাকাই, মুজিব উর রহমান, শরাফউদ্দিন আশরাফ, নাজিবুল্লাহ জাদরান, শহিদুল্লাহ, করিম জানাত, গুলবদীন নাইব, ফরীদ আহমদ, শফিকউল্লাহ, ফজল নিয়াজাই, দওলত জাদরান, নবীন-উল-হক, রহমানউল্লাহ গুরবাজ (উইকেটরক্ষক)।

ট্যাগ: bdnewshour আফগানিস্তান