banglanewspaper

গ্রামবাংলায় একটি প্রবাদ শোনা যায়, ‘ঠেলায় পড়লে বাঘ ধান খায়’। কিন্তু যদি শোনেন বিড়াল ঘাস খায়, অবাক হবেন? যারা বিড়াল পোষেন তারা জানেন, মাঝে মাঝে বিড়ালও ঘাস খায়। শুধু বিড়াল না, কুকুরও ঘাস খায়।

তবে কেন খায় সেই প্রশ্নের উত্তর জানালেন ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার একদল গবেষক। ইউনিভার্সিটির স্কুল অব ভেটেরিনারি মেডিসিন বিভাগের গবেষকরা বলছেন, বিড়াল সম্প্রদায়ের পূর্ব-পুরুষদেরও ঘাস খেতে দেখা গেছে। মূলত পরিপাকতন্ত্রের জটিলতা দূর করতে তারা ঘাস-পাতা-লতা খেত। এই সম্প্রদায়ের উত্তরপুরুষরাও সেই ধারা অব্যাহত রেখেছে।

গবেষকরা অনলাইনে একটি জরিপ চালান। প্রতিদিন অন্তত তিনঘণ্টা বিড়ালকে সময় দেন এ রকম ১ হাজার ২১ জন এতে অংশ নেন। তারা তাদের অভিজ্ঞতা জানান। এর মধ্যে শতকরা ৭১ ভাগ জানান, তারা তাদের বিড়ালকে ঘাস খেতে দেখেছেন। সেই সময় তাদের বিড়াল অসুস্থ ছিল।

প্রায় ৯১ ভাগ জানান, ঘাস খাওয়ার কারণে বিড়ালের কোনো শারীরিক অসুবিধা হয়নি। অর্থাৎ নিজেকে সুস্থ করে তুলতেই তারা ঘাস খেত।

সম্প্রতি নরওয়েতে হয়ে যাওয়া ইন্টারন্যাশনাল সোসাইটি ফর অ্যাপ্লাইড ইথোলজি’র বার্ষিক সভায় এই তথ্যগুলো উপস্থাপন করা হয়। পরবর্তীতে সেই তথ্যগুলো জার্নাল সায়েন্স প্রকাশ করে।

ওই সভার শেষভাগে ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির আরেক গবেষক ড. বেঞ্জামিন এল. হার্ট কুকুরের খাদ্যাভ্যাসের তথ্য তুলে ধরেন। তিনি বলেন, কুকুরও মাঝে মাঝে ঘাস খায়। যখন তাদের পাকস্থলীতে সমস্যা দেখা দেয়, তখন তারা খাবারে পরিবর্তন আনে।

ইউনিভার্সিটি অব সিডনির এনিম্যাল বিহেভিয়র এক্সপার্ট ডা. মেলিসা স্টারলিং বলেন, আমরা মনে করি মানুষ যা পছন্দ করে কুকুরও তাই পছন্দ করে। এটা পুরোপুরি ঠিক না।

ট্যাগ: bdnewshour24 বিড়াল ঘাস খায়