banglanewspaper

জম্মু-কাশ্মীরে ৫০ হাজার শূন্যপদে নিয়োগের ঘোষণা দিয়েছে ভারত সরকার। আগামী দুই-তিন মাসের মধ্যেই এই শূন্যপদে নিয়োগ শুরু হবে বলে জানানো হয়েছে। জম্মু-কাশ্মীরের ‘বিশষ সুবিধা’ কেড়ে নেবার পর এ লোভনীয় প্রস্তাব দিল ভারত সরকার।

তবে বিশ্লেষকরা বলছেন, এ প্রস্তাবের মাধ্যমে জম্মু-কাশ্মীরকে বর্তমান পরিস্থিতি শান্ত করার চেষ্টা করা হচ্ছে। এটি আসলে কাশ্মীরিদের স্বাধীনতা আন্দোলন থেকে দূরে রাখার কূট কৌশল।

গভর্নর সত্যপাল বলেন, জম্মু-কাশ্মীরকে দেশের অবিচ্ছেদ্য অংশ করতে উন্নয়নমূলক পদক্ষেপ নেয়া হচ্ছে। এরই অংশ হিসেবে সরকারি বিভিন্ন ক্ষেত্রে ৫০ হাজার পদে নিয়োগ দেয়া হবে।

তার দাবি, জম্মু-কাশ্মীর ও লাদাখ এই দুই কেন্দ্রশাসিত অঞ্চলে উন্নয়নের ধারা অব্যাহত হলে পাক অধিকৃত কাশ্মীরের মানুষরাও ভারতের সঙ্গে অন্তর্ভুক্ত হতে চাইবেন। তিনি বলেন, এখানে ওষুধ ও অন্যান্য নিত্য প্রয়োজনীয় জিনিসের ঘাটতি নেই। যেসব কথা ছড়ানো হচ্ছে সেগুলো ভুয়া খবর ছাড়া আর কিছুই নয়।

তিনি আরও জানান, শিক্ষাক্ষেত্রে ধারাবাহিকতা ফিরিয়ে আনার চেষ্টা চলছে। খুব দ্রুত ৫০টি কলেজ খুলবে জম্মু-কাশ্মীরে। ইতোমধ্যেই প্রায় তিন হাজার প্রাথমিক স্কুল খুলে দেয়া হয়েছে। লাদাখে স্কুল ও কলেজ স্বাভাবিকভাবে চলছে বলেও দাবি করেন তিনি।

ট্যাগ: bdnewshour কাশ্মীর