banglanewspaper

ইতিহাসে নাম লেখাতে যাচ্ছেন সংযুক্ত আরব আমিরাতের বাসিন্দা হাজা আল মানসুরি। প্রথম কোনও আরব দেশের নাগরিক হিসেবে মহাকাশ ভ্রমণে যাচ্ছেন তিনি।

শুধু তা-ই নয়, তার এই মিশনে দেশের জাতীয় পতাকার পাশাপাশি মহাকাশে সঙ্গে নিয়ে যাচ্ছেন পবিত্র কোরআনের একখণ্ড পাণ্ডুলিপি। খবর গালফ নিউজের।

আন্তর্জাতিক স্পেস স্টেশনের বরাত দিয়ে সংবাদমাধ্যটির প্রতিবেদনে আরও বলা হয়, মহাকাশ সফরে ১০ কেজি পণ্য বহন করতে পারবেন হাজা আল-মানসুরি।

সে হিসেবে কোরআনের একখণ্ড পাণ্ডুলিপি, পারিবারিক ছবি, খাঁটি সিল্কে বোনা আরব আমিরাতের পতাকা, ‘কিসাতি’ (আমার গল্প) নামক একটি গ্রন্থ, শায়খ জায়েদ বিন সুলতান আল নাহায়ানের ছবি এবং ‘আল গাফ’ গাছের ৩০টি বীজ মহাকাশে নিয়ে যাচ্ছেন এই আরবীয় নভোচারী।

সংযুক্ত আরব আমিরাতের ‘মোহাম্মদ বিন রশিদ স্পেস সেন্টারের’ সহকারী মহাপরিচালক সালেম আল মেরি বলেন, ‘সংযুক্ত আরব আমিরাতের প্রথম মহাকাশ নভোচারী হলেন হাজা আল-মানসুরি। এটিই প্রথম আমাদের মহাকাশ কর্মসূচী। আমরা সফল হলে মহাকাশ ভ্রমণে সংযুক্ত আরব আমিরাত ১৯তম দেশ হবে।’

মার্কিন মহাকাশ সংস্থার (নাসা) ঘোষণা অনুযায়ী, আগামী ২৫ সেপ্টেম্বর মহাকাশযান ‘সয়ুজ এমএস ১৫’ এর মাধ্যমে মহাকাশ ভ্রমনে যাচ্ছেন আল মানসুরি। তার সঙ্গে জেসিকা মেয়ার ও ওলেগ স্ক্রিপোচকার নামের আরও দুই নভোচারীও যাচ্ছেন।

নাসা আরও জানায়. মহাকাশ ভ্রমণটি কাজাখিস্তানের বাইকনুর কসমোড্রোম স্পেস বেস থেকে শুরু হওয়ার পরিকল্পনা রয়েছে।

ট্যাগ: bdnewshour24 মহাকাশ কোরআন নভোচারী