banglanewspaper

যৌন সম্পর্কে দুজনের আগ্রহ সব সময় একরকম থাকে না।  কিছু কিছু সময় যৌন সম্পর্ক অনেকটা কমে যায়। তবে এটি যদি খুব বেশি সময় ধরে চলে তাহলে তা স্বাস্থ্যের জন্য মারাত্মক প্রভাব ফেলতে পারে।

৫ হাজার ৭০০ মানুষের ওপর করা একটি গবেষণায় দেখা গেছে, ৫০ বছরের আগে যাদের যৌন আগ্রহ কম ছিলো তাদের স্বাস্থ্য ঝুঁকি অন্যদের চেয়ে দুই-তৃতীয়াংশ বেশি। এছাড়া ৬৪ শতাংশ প্রতিবেদনে নারীদের যৌন আগ্রহ কম থাকাকে স্বাস্থ্য ঝুঁকি হিসেবে দেখানো হয়েছে। তবে মারাত্মক কোনো ঝুঁকির কথা কোনো প্রতিবেদনে বলা হয়নি।

বিশেষজ্ঞরা বলছেন, মধ্যবয়সীদের স্বাস্থ্যের কথা মনে রেখে যৌন সম্পর্ক ঠিক রাখা উচিত। কেননা এটি ৮৫ ক্যালরি ক্ষয় করে এবং ইমিউন সিস্টেমকে বাড়িয়ে তোলে। গবেষণায় দেখা গেছে, যে পুরুষরা যৌন সম্পর্কে কম আগ্রহী তাদের ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা ৬৩ শতাংশ বেশি এবং দীর্ঘস্থায়ী অসুস্থতা হওয়ার সম্ভাবনা ৪১ শতাংশ বেশি।

যে পুরুষরা বলেছিলেন যে তারা এক বছর আগে তুলনামূলকভাবে কম যৌন সম্পর্ক করেছেন তাদের দীর্ঘকালীন অসুস্থতার সম্ভাবনা ৬৯ শতাংশ বেশি ছিল। গবেষকরা বলছেন, যৌনাগ্রহ হারিয়ে ফেলা কোনো ব্যক্তির স্বাস্থ্যের সতর্কবার্তা হতে পারে।

তবে বিশেষজ্ঞরা নিশ্চিতভাবে বলেন নি যে, যৌনতার অভাব অসুস্থতার দিকে নিয়ে যায়। অনেকক্ষেত্রে এমনটি হতে পারে যে অসুস্থতার কারণেই যৌনাগ্রহ কমে গিয়েছে। তবে এ বিষয়ে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

ট্যাগ: bdnewshour24 যৌনতা