banglanewspaper

মাগুরা প্রতিনিধিঃ প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার গুনগতমান উন্নয়নে পাঠদান পদ্ধতিতে যেমন পরিবর্তন এসেছে ঠিক তেমনি শিক্ষা কার্যক্রমের নতুন সময় সূচী নির্ধারন করেছে সরকার।

সারাদেশে সব প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম শুরু হতো সকাল ৯টা থেকে বিকাল সোয়া ৪টা পর্যন্ত । নতুন এই নির্দেশনায় সকাল ১০টা থেকে বিকাল পৌনে ৪টা করা হয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব নাজমা শেখ স্বাক্ষরিত গত ২০ আগষ্ট প্রাথমিক ও মন্ত্রনালয়ের জারি করা পরিপত্রে এই নির্দেশনা দেয়া হয়েছে।

নির্দেশনা অনুযায়ী এখন থেকে দেশের ৪টি স্কুলে শিক্ষা কার্যক্রম শুরু হবে সকাল ১০টা থেকে বিকাল ৩.৪৫মিনিট পর্যন্ত। প্রতিটি ক্লাস ৪৫মিনিট শেষে ১৫ মিনিটের বিরতী থাকবে।

স্কুল গুলো হচ্ছে মাগুরা সদরের হাজিপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়, কুড়িগ্রাম সদরের ১ নং সরকারী প্রাথমিক বিদ্যালয়, কুড়িগ্রামের রৌমারী মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয় ও নেত্রকোণা সদরের ৩৬নং বালী সরকারী প্রাথমিক বিদ্যালয়। পরবর্তীতে ২০২০ সালে সারা বাংলাদেশের প্রতিটি স্কুলেই এই সময় সূচী নির্ধারিত হবে।

আনন্দদায়ক পাঠদান নিশ্চিতকল্পে নতুন রুটিনে শ্রেণি পাঠদান কার্যক্রমের উদ্বোধন করেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম আল হাসান, আজ দুপুরে হাজিপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে  সভাপতি মুন্সি আল মাসুদের সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. এ এফ এম মনজুর কাদির, মাগুরার জেলা প্রশাসক মোঃ আলি আকবর, মাগুরা সদর উপজেলা চেয়ারম্যান আবু নাসির বাবলু, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা কুমারেশ চন্দ্র গাছি প্রমুখ।

প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম আল হাসান জানান, ১০টা থেকে শুরু হওয়া ৪৫মিনিট ক্লাস শেষে ১৫মিনিটের বিরতী থাকবে যাতে করে শিক্ষকরা তাদের পাঠদান পদ্ধতি সুচারু রুপে সম্পন্ন করবে ও শিক্ষার্থীরাও পরবতী ক্লাসের পস্তুতি নিতে পারবে।

ট্যাগ: bdnewshour24 মাগুরা