banglanewspaper

তেঁতুলের কথা শুনলেই অনেকের জিভে পানি চলে আসে। তেঁতুলের আচার বা টক খেতে কে না ভালবাসেন! তবে জানেন কি শুধু স্বাদেই নয়, শরীর-স্বাস্থ্যের ক্ষেত্রেও তেঁতুল অত্যন্ত উপকারী। তেঁতুলে এমন অনেক গুণ রয়েছে যেগুলো শরীর-স্বাস্থ্যের একাধিক সমস্যা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

তেঁতুলে খাদ্যশক্তির পরিমাণ নারিকেল ও খেজুর ছাড়া অন্য সব ফলের চেয়ে অনেক বেশি। ক্যালসিয়ামের পরিমাণ সব ফলের চেয়ে ৫ থেকে ১০ গুণ বেশি আছে। তেঁতুলে অন্যান্য পুষ্টি উপাদান স্বাভাবিক পরিমাণে আছে।

এবার জেনে নেওয়া যাক তেঁতুলের আশ্চর্য কয়েকটি স্বাস্থ্যগুণ সম্পর্কে-

# একাধিক গবেষণায় দেখা গেছে, তেঁতুলের একাদিক ভিটামিন আর খনিজ উপাদান রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এক্ষেত্রে তেঁতুল শরবত করে খেতে পারেন।

# তেঁতুল রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে! তাই যারা নিয়মিত তেঁতুল খান, তাদের মধ্যে ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেকটাই কম।

# রক্তের খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে তেঁতুল অত্যন্ত কার্যকরী। এর ফলে কমে যায় হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিও।

# তেঁতুলে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান যা ত্বকের স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত উপকারী।

# তেঁতুলের রস শরীরে এইচসিএ বা হাইড্রোক্সিসিট্রিক অ্যাসিডের মাত্রা বাড়াতে সাহায্য করে। এই হাইড্রোক্সিসিট্রিক অ্যাসিড সহজে মেদ ঝরাতে সাহায্য করে।

# এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি আর অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান যেগুলো শারীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। ক্ষত সারাতেও তেঁতুল অত্যন্ত কার্যকর।

# তেঁতুলে রয়েছে প্রচুর পরিমাণে ম্যালিক অ্যাসিড, টারটারিক অ্যাসিড এবং পটাশিয়াম যা কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে সাহায্য করে।

ট্যাগ: bdnewshour24 তেঁতুল আশ্চর্য