banglanewspaper

বরগুনার রিফাত শরীফ হত্যা মামলায় তাঁর স্ত্রী আয়শা সিদ্দিকা মিন্নিকে হাইকোর্টের দেওয়া জামিনের রায় বহাল রেখেছেন আপিল বিভাগের চেম্বার আদালত। মিন্নির মুক্তি পাওয়া এখন সময়ের ব্যাপার মাত্র।

আজ সোমবার বেলা ১১টা ৪০ মিনিটে চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দীকির আদালত এ আদেশ দেন। এর ফলে মিন্নির কারামুক্তিতে বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

মিন্নির আইনজীবী জেড আই খান পান্না এ বিষয়ে সাংবাদিকদের বলেন, আপিল বিভাগে জামিন বহাল থাকায় মিন্নির কারামুক্তিতে আইনগত কোনো বাধা নেই। আশা করছি, আনুষ্ঠানিক প্রক্রিয়া শেষে এক-দুই দিনের মধ্যে মিন্নি কারামুক্তি পাবেন।

যেভাবে মুক্তি পাবেন মিন্নি

মিন্নির মুক্তি প্রক্রিয়া প্রসঙ্গে অপর আইনজীবী এম আমিন উদ্দিন বলেন, নিয়ম অনুযায়ী হাইকোর্টের জামিনের রায়ের কপি এখন বরগুনা আদালতে যাবে। ওই আদালতে জামিনের আদেশ পৌঁছানোর পর আসামিপক্ষ (মিন্নি) থেকে বরগুনার আদালতে জামিননামা দাখিল করতে হবে। এরপর ওই আদালত এই রায়ের কপি সত্য কি না, তা যাচাই করবেন। যাচাই-বাছাই শেষে তা কারাগারে পাঠাবেন। কারা কর্তৃপক্ষও এই জামিনের আদেশ সঠিক কি না, তা যাচাই করবে। জামিনের আদেশ সত্য হলে এবং এই আদেশ আপিল বিভাগে যদি স্থগিত না হয়ে থাকে, তবে মিন্নিকে কারাগার থেকে মুক্তি দেবে কারা কর্তৃপক্ষ। জামিনের আদেশ বরগুনা আদালতে পৌঁছানোর পর জামিননামা দাখিল করা এবং তা দ্রুত কারাগারে পাঠানোর উদ্যোগ আইনজীবীদের নিতে হবে।

এদিকে আজ সোমবার চেম্বার আদালতে মিন্নির জামিন বহাল রাখার পর রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল কে এম জাহিদ সরওয়ার কাজল বলেন, ‘মিন্নির জামিন সংক্রান্ত মামলায় হাইকোর্টের রায়টি হাতে না পাওয়ায় আমরা ওই রায় স্থগিত চেয়ে চেম্বার আদালতে একটি মিস পিটিশন (বিবিধ আবেদন) দায়ের করেছিলাম। কিন্তু চেম্বার আদালত আজ নো অর্ডার দিয়েছেন। তবে এরই মধ্যে গতকাল মিন্নির জামিন দেওয়া হাইকোর্টের রায় প্রকাশিত হওয়ায় আমরা এখন নিয়মিত আপিলের সিদ্ধান্ত নিয়েছি। আমরা এ বিষয়ে অ্যাটর্নি জেনারেল বরাবর একটি নোট জমা দিয়েছি।  তবে মিন্নির মুক্তিতে বাধা নেই।’

ট্যাগ: bdnewshour24 মিন্নি