banglanewspaper

লক্ষ্য ছিলো যত দ্রুত সম্ভব মুড়ে ফেলা যায় আফগানিস্তানের বাকি থাকা পাঁচ উইকেট। সে লক্ষ্যে পুরোপুরি সফল হতে পারত বাংলাদেশ; কিন্তু বাধা হয়ে দাঁড়িয়েছিলেন প্রতিপক্ষ অধিনায়ক রশিদ খান। সকালের সেশনে দলীয় সংগ্রহে আরও ৭১ রান যোগ করে আফগানরা, যার ৫১ রানই এসেছে রশিদের ব্যাট থেকে।

৫ উইকেটে ২৭১ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করে ৩৪২ রানে অলআউট হয়েছে আফগানিস্তান। সকালের সেশনে ২১ ওভার বল করে শেষ পাঁচ উইকেট তুলে নিয়েছে বাংলাদেশ। তবু প্রথম সেশন শেষে স্বস্তিতে নেই সাকিব আল হাসানের দল।

কেননা সেশনের শেষদিকে ব্যাট করতে নেমে স্কোর বোর্ডে কোনো রান তোলার আগেই ওপেনার সাদমান ইসলামের উইকেট হারিয়ে ফেলেছে স্বাগতিকরা। শেষ পর্যন্ত ১ উইকেট হারিয়ে ১ রান নিয়ে লাঞ্চ করতে যায় টাইগার বাহিনী।

ম্যাচের প্রথম দিনের শেষ সেশনটা হতাশায় কাটলেও, আজ (শুক্রবার) সকালে শুরুতেই উৎসবের উপলক্ষ্য পেয়ে যায় বাংলাদেশ। দিনের চতুর্থ ওভারের শেষ বলে হুট করেই মনোযোগ হারান আফগান ব্যাটসম্যান আসগর আফগান। সেঞ্চুরি থেকে মাত্র ৮ রান দূরে থাকা অবস্থায় বিশাল ছক্কা হাঁকানোর চেষ্টা করেন তাইজুল ইসলামকে।

কিন্তু বলের লেন্থ বড় শটের উপযোগী না হওয়ায় ঠিক মাঝ ব্যাটে খেলতে পারেননি আসগর, বল উঠে যায় আকাশে। উইকেটের পাশ থেকেই বলটি নিজের গ্লাভসে পুড়ে নেন উইকেটরক্ষক মুশফিকুর রহীম। রহমত শাহর পর দ্বিতীয় আফগান হিসেবে সেঞ্চুরি করার সুযোগ হাতছাড়া হয় আসগরের।

এর ছয় ওভার পর আরেক সেট ব্যাটসম্যান আফসার জাজাইকেও সাজঘরে পাঠান তাইজুল। ব্যক্তিগত ফিফটির আশা জাগিয়েও ৪১ রানে ফিরে যান আফসার। এরপর আফগান ইনিংসের বাকি গল্পটা রশিদ খানের ব্যাটে লেখা। তিন ছক্কা ও দুই চারের মারে মাত্র ৬১ বলে ৫১ রান করেন তিনি। আফগানদের ইনিংস থামে ৩৪২ রানে।

ইনিংসের ১১৭তম ওভারের শেষ বলে দশম ব্যাটসম্যান হিসেবে আউট হন রশিদ। এগিয়ে মারতে গিয়ে মেহেদি মিরাজের হাতে ফিরতি ক্যাচ দেন তিনি। অনেকটা লাফিয়ে মাথার ওপরে থাকা বলটি দুইবারের চেষ্টায় তালুবন্দী করেন মিরাজ। মাঝে কাইস আহমেদ ও ইয়ামিন আহমেদজাইয়ের উইকেট নেন অধিনায়ক সাকিব আল হাসান।

তখনও লাঞ্চের জন্য প্রায় ২০ মিনিট বাকি থাকায় ব্যাটিংয়ে নামানো হয় বাংলাদেশকে। ব্যাট করতে নেমে রানের খাতা খোলার আগেই প্রথম ওভারের চতুর্থ বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে বসেন সাদমান। তবে সেশনের বাকি সময়টা সাবধানতার সঙ্গেই কাটিয়েছেন লিটন দাস ও সৌম্য সরকার। দলের সংগ্রহ ১ উইকেটে ১ রান।

ট্যাগ: bdnewshour24 চাপ লাঞ্চে বাংলাদেশ