banglanewspaper

মাগুরা প্রতিনিধি: মাগুরার সদর উপজেলার ৬৯টি মাধ্যমিক বিদ্যালয়, মাদ্রাসা ও কলেজের দরিদ্র এবং মেধাবী ৩ শত ৭৫ জন শিক্ষার্থীর মাঝে বিনামুল্যে বাইসাইকেল বিতরন করা হয়েছে।

নারীর ক্ষমতায়নের লক্ষে ও বাল্যবিবাহ, ইভটিজিং, নারী নির্যাতনসহ নানা অপরাধ মুলক কর্মকান্ড রোধে প্রশাসনের শুভেচ্ছা দুত হিসেবে অংশ নেবে শিক্ষার্থীরা। 

এ উপলক্ষে বৃহস্পতিবার সকালে মাগুরা মুক্তিযোদ্ধা আছাদুজ্জামান মিলনায়তনে শিক্ষার্থিদের নিয়ে সমাবেশ শেষে অনুষ্ঠানিক ভাবে শিক্ষার্থীদের মাথায় শুভেচ্ছা দূতের ক্যাপ পরিয়ে ও পিংক রঙের বাইসাইকেল তুলে দিয়ে এই কার্যক্রমের উদ্বোধন করেন সংসদ সদস্য সাইফুজ্জামান শিখর।  

প্রশাসনের শুভেচ্ছা দূতের স্বীকৃতি ও বাইসাইকেল পেয়ে শিক্ষার্থীরা যেমন গর্বিত বোধ করছে তেমনি দূর দুরান্ত থেকে বিদ্যালয়ে যাতায়াতের জন্যে মূল্যবান বাইসাইকেল পেয়ে হয়েছেন খুশিতে আত্মহারা।

মাগুরা সদর উপজেলা নির্বাহী অফিসার আবু সুফিয়ান জানান, ‘দেশের নারীদের উদ্যোমি, সাহসী ও শক্তিশালী করে গড়ে তুলতে লোকাল গভর্নমেন্ট সাপোর্ট প্রোজেক্ট-এলজিএসপি ৩ এর আওতায় এ সাইকেল বিতরণ করা কর্মসুচি গ্রহন করা হয়েছে। প্রায় ৩০ লক্ষ টাকা ব্যয়ে এ প্রকল্পে সদর উপজেলার প্রতিটি গ্রামে একাধিক কিশোরী স্বেচ্ছাসেবক তৈরী হবে যারা গ্রামের প্রতন্ত অঞ্চলের বাল্যবিবাহ, নারী নির্যাতন, শিশু নির্যাতন, ইভটিজিং রোধ সহ আত্মনির্ভরতার সক্ষমতা অর্জনে শুভেচ্ছা দূত হিসেবে কাজ করবে।’

সংসদ সদস্য মাগুরা- ১ জনাব সাইফুজ্জামান শিখর বলেন, ‘নারীর ক্ষমতায়নে খুবই শক্তিশালী ভূমিকা রাখবে এই সাইকেল । স্কুল কলেজের মেয়েদের মাঝে আত্মমর্যাদা প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ অনুষঙ্গ হিসেবে কাজ করবে। এর ফলে মেয়েদের মনবোল বৃদ্ধি পাবে বলে আশা ব্যাক্ত করেন তিনি। যা উন্নত জাতী গঠনে খুবই গুরুত্বপূর্ণ।’

ট্যাগ: bdnewshour24 মাগুরা