banglanewspaper

ঠাকুরগাঁও প্রতিনিধি: ঠাকুরগাঁওয়ে সদর উপজেলার গড়েয়া ইউনিয়নের ঐতিহ্য বাহী পাথরঘাটা নদী পাড়ের অবৈধ স্থাপনা উচ্ছেদ ও নদীটি দখল মুক্ত করার দাবীতে মানববন্ধন করেছে এলাকাবাসী।

বৃহস্পতিবার দুপুরে ঠাকুরগাঁও  জেলা প্রশাসক কার্যালয়ের সামনে পাথরঘাটা নদী পাড়ের লোকজন ও গড়েয়া এলাকা বাসীর আয়োজনে এ মানববন্ধনটি অনুষ্ঠিত হয়।

পাথরঘাটা নদী পাড়ের সহস্রাধিক জনগণের অংশগ্রহনে আয়োজিত এ মানববন্ধনে বক্তব্য রাখেন গড়েয়া ইউনিয়নের ১ নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মজিদ, ওই ওয়ার্ডের আওয়ামীলীগ সভাপতি আশরাফুল ইসলাম মানিক, কৃষক আমিনুর রহমান ও যাদু মিঞা সহ পাথরঘাটা নদী পাড়ের ক্ষতিগ্রস্থ কৃষকরা।

বক্তারা অভিযোগ করে বলেন, ঠাকুরগাঁওয়ের বিভিন্ন নদ নদী অবৈধ দখলদারদের কবলে চলে যাচ্ছে। পাথরঘাটা নদীটির ক্ষেত্রেও আমরা একই চিত্র লক্ষ্য করছি। গড়েয়ার এ নদীটি একটি ঐতিহ্যবাহী নদী। এ নদীর প্রবাহিত পানি দিয়ে এলাকার কৃষকরা চাষাবাদ করতো। গড়েয়া বাজারে কখনো আগুন লাগলে ফায়ার সার্ভিসের লোকেরা এ নদী থেকেই পানি নিতো।

কিন্তু দুঃখের বিষয় হলো এলাকার প্রভাবশালী ব্যক্তি রহিদুল ইসলাম এ নদী ভরাট করে সেখানে মার্কেট নির্মান করেছে। এতে করে নদী দিক পরিবর্তন করে একদিকে যেমন নদী পাড়ের কৃষকরা ক্ষতিগ্রস্থ হয়েছে অন্যদিকে নদীটিও এখন মৃত প্রায় হয়ে পরে রয়েছে। এলাকাবাসী এ অবৈধ স্থাপনা উচ্ছেদ ও নদী পুনরায় খননের জন্য মানববন্ধন শেষে জেলা প্রশাসক বরাবর একটি স্মারকলিপি প্রদান করেন। 

ঠাকুরগাঁওও জেলা প্রশাসক ড. কে এম কামরুজ্জামান সেলিম জানান, এর আগে আমার কাছে এ ধরনের কোন অভিযোগ আসেনি। তবে এবার এলাকাবাসীর পক্ষ থেকে গণ সাক্ষরিত একটি অভিযোগপত্র পেয়েছি। যত দ্রুত সম্ভব তদন্ত করে নদীটি দখলমুক্ত করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবো।

ট্যাগ: bdnewshour24 ঠাকুরগাঁও