banglanewspaper

নিজস্ব প্রতিনিধি: বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ইউজিসি’র সচিব ড. মো. খালেদকে তার পদ থেকে অব্যাহতি দেয়া হয়েছে। ফুল কমিশনের মিটিংয়ে এই সিদ্ধান্ত নেয়া হয়।

ইউজিসির উদ্ধর্তন এক কর্মকর্তা বিডিনিউজআওয়ারকে এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, ‘আজকের ফুল কমিশন মিটিংয়ে তার বিষয়টি উত্থাপিত হয়। পরে তাকে ওই পদ থেকে সরানোর বিষয়টি চুড়ান্ত হয়।’ এর বেশি কিছু বলতে চাননি এই কর্মকর্তা।

বিশ্বস্ত সূত্র জানায়, এই বছরের শুরুর দিকে খালেদের বিরুদ্ধে ইউজিসির সহকারী পরিচালক পদে নিয়োগে অনিয়মের অভিযোগ ওঠে। প্রথম শ্রেণির এই পদে তার কন্যা চাকরিপ্রার্থী ছিলেন। তারই তত্ত্বাবধানে চলে নিয়োগের বিভিন্ন কার্যক্রম। নিয়োগ কমিটিতে থাকার জন্য কন্যা চাকরিপ্রার্থী হওয়ার কথা আগে ভাগে জানাননি সচিব। নানা অজুহাতে যোগ্য প্রার্থীদের বাছাইয়ের নামে আগেই বাদ দেয়া হয়।

অনুগত ব্যক্তিদের সমন্বয়ে গঠিত কমিটির অধীনে লিখিত পরীক্ষার প্রশ্ন তৈরি এবং খাতা দেখার কাজ চলে। আর পরীক্ষা নেয়ার কাজে জড়িত ছিলেন খোদ সচিব। চাকরির শেষজীবনে এসে নিয়োগ পরীক্ষায় পাশ নিশ্চিত করতে নিজের কন্যার কক্ষে অনুগত ব্যক্তিকে পরিদর্শকের দায়িত্ব দেয়া হয়। এই প্রক্রিয়ায় কন্যাকে পরীক্ষায় উত্তীর্ণ করানো হয়।

ভুক্তভোগীদের পক্ষে একজন অনিয়মের বিভিন্ন তথ্য তুলে ধরে দুর্নীতি দমন কমিশনে (দুদক) অভিযোগ দিয়েছেন। এতে বিব্রত অবস্থায় পড়ে ইউজিসির সদস্য ও কর্মকর্তারা। আজ ফুল কমিশনের মিটিংয়ে তাকে পদ থেকে অব্যাহতি দিয়ে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে। 

ট্যাগ: bdnewshour24 ইউজিসি