banglanewspaper

দুর্গাপূজা উপলক্ষ্যে দেশীয় ফ্যাশন ঘরগুলো  সেজেছে বর্ণিল সাজে।

রঙ বাংলাদেশ’য়ের শারদ সংগ্রহ

রঙ বাংলাদেশ সবসময়েই বিভিন্ন বিষয়বস্তু-ভিত্তিক সংগ্রহ সাজিয়ে থাকে। এবার সেই ধারা অব্যাহত রাখা হয়েছে। আর শারদীয় আয়োজনকে অনিন্দ্যসুন্দর করতে থিম হিসাবে বেছে নেয়া হয়েছে পদ্ম, মন্দির, ফ্লোরাল ও আলপনা।

এবারের শারদ সংগ্রহ তৈরি করা হয়েছে আরামদায়ক কাপড়ে। তাঁতে বোনা সুতি কাপড়, লিলেন, মসলিন, সিল্ক, হাফসিল্ক, এন্ডি সিল্ক, এন্ডি কটন, ভয়েল ব্যবহার করা হয়েছে। প্রধান রং হিসাবে বেছে নিয়েছে অফ হোয়াইট, সাদা, বিস্কুট, ম্যাজেন্টা, লাল, কমলা, সোনালি হলুদ, কাঠালি, গাঢ় পেষ্ট, ফিরোজা, নীল, বেগুনি, গোলাপি ও খয়েরি]।

নকশার প্রয়োজনে ব্যবহার করা হয়েছে সাদা, ক্রিম, লাল, মেরুন, কমলা, সবুজ, কাচাঁ-হলুদ ও টিয়া সবুজ।

পোশাকের নকশাকে ফুটিয়ে তোলা হয়েছে নানা ভ্যালু অ্যাডেড মিডিয়ার ব্যবহারে। এর মধ্যে রয়েছে স্ক্রিন প্রিন্ট, ব্লক প্রিন্ট, কারচুপি, হ্যান্ড এম্ব্রয়ডারি, মেশিন এম্ব্রয়ডারি প্যাচওয়ার্ক, এপলিক ইত্যাদি।

এবারের শারদীয় উৎসবে রঙ বাংলাদেশ এর শারদ উপহার হল অনলাইন কেনাকাটায় ১৫ শতাংশ মূল্যছাড়। ওয়েবসাইট rang-bd.com অথবা  ফেসবুক পে্‌ইজ থেকে অর্ডার করলেই সকল সামগ্রীতেই এই বিশেষ ছাড় পাওয়া যাবে। এই সুযোগ চলবে ১ থেকে ১৫ অক্টোবর পর্যন্ত।

পূজায় কে ক্র্যাফ্‌টের বিশেষ আয়োজন

নানান রং ও রঙিন অথবা শুভ্রতার ছোঁয়া অথবা লাল-সাদার পূজার আমেজ মিশ্রিত পোশাকের সংগ্রহ নিয়ে এসেছে এই প্রতিষ্ঠান। ফুটিয়ে তোলা হয়েছে টেরাকোটা, পঞ্চপ্রদীপ, পূজার আলপনা, পদ্মফুল, শিমুল ফুল এবং এছাড়া নানা ধরনের ফুলেল মোটিফ দিয়ে। রং হিসাবে ব্যবহার করা হয়েছে মেরুন, লাল, সাদা, কোড়া, গেরুয়া ও অফ হোয়াইট রঙ। শাড়ি, সালোয়ার কামিজ, কুর্তি, পাঞ্জাবি, শার্ট ও শিশুদের-সহ সকল ধরনের পোশাকেই থাকছে পূজার আমেজ।

বিস্তারিত জানা যাবে kaykraft.com থেকে।

পূজার সাজে লা রিভ পোশাক

 

লা রিভের প্রধান নির্বাহী মন্নুজান নার্গিস বলেন, “পাঁচ দিনের উৎসব হওয়ায় পূজায় ক্রেতারা সাধারণত একই সঙ্গে ভিন্ন ভিন্ন ধরনের পোশাক চান। লা রিভের পূজা আয়োজনে সব বয়সি নারী ও তরুণীদের জন্য থাকছে বর্ণিল শাড়ি, বাহারি সালোয়ার-কামিজ, টিউনিক, লং কামিজ, টপস, পলাজ্জো, হারেম এবং গাউন ইত্যাদি।

দেশীয় ঐতিহ্যে পূজা সমাহারে লাল ও সাদা রংয়ের প্রাধান্য উল্লেখ করে তিনি বলেন, “দুটি রংয়েরই আলাদা তাৎপর্য আছে। লাল হচ্ছে উৎসবের বহিঃপ্রকাশ। পূজার ধুমধাম ও আনন্দের সঙ্গে এর যোগ। আর সাদা হচ্ছে শুদ্ধতার প্রতীক। যে কোনো প্রার্থনাতেই সাদা রংয়ের একটা প্রভাব থাকে।”

এছাড়া অন্যান্য রংয়ের মাঝে উল্লেখযোগ্য- নীল, সবুজ, হলুদ, কমলা, বেগুনি, খয়েরি ও কালো। সিল্ক, রেয়ন, সাটিন, শিফন, লিনেন, কটন ও ভয়েল ইত্যাদি আরামদায়ক কাপড়ে এসব পোশাকে বিভিন্ন ফ্লোরাল মোটিফ, মিরর ওয়ার্ক, এমব্রয়ডারি ও রুচিশীল সিলৌটির সঙ্গে নকশা ফুটিয়ে তুলতে প্রিন্টিং, মিক্সড মিডিয়া ও কন্ট্রাস্ট স্টিচিং ব্যবহার করা করা হয়েছে।

ছেলেদের পাঞ্জাবির কাপড় থেকে নকশা পর্যন্ত সবকিছুতেই এসেছে পরিবর্তন। পরিবর্তন এসেছে পাজামায়ও। চিরায়ত পাজামার পাশাপাশি এসেছে আলীগড় পাজামা ও প্যান্ট পাজামা। পাঞ্জাবির মাঝে উল্লেখযোগ্য সেমি-ফিটেড, রেগুলার ফিট ও জ্যাকোয়ার্ড পাঞ্জাবি ইত্যাদি। পাশাপাশি, পূজায় রাতে ঘুরে বেড়ানো ও নিমন্ত্রণে যেতে লা রিভ পূজা কালেকশন-২০১৮ থেকে বেছে নিতে পারেন এক্সক্লুসিভ পাঞ্জাবি সেট।

দুই থেকে তের বছরের ছেলে ও মেয়ে শিশুদের জন্য রয়েছে বর্ণিল পোশাক সমাহার। আছে পাঞ্জাবি, পাজামা, শার্ট, পোলো, টি-শার্টসহ ফ্রক, ওভেন, সালোয়ার-কামিজ, দোপাট্টা ও ঘাগরা-চোলি ইত্যাদি।

বিস্তারিত জানা যাবে lerevecraze.com থেকে।

দেশীদশের আয়োজন

দেশীদশের দশ সদস্য নিপুণ, কে ক্র্যাফট, অঞ্জন’স, রঙ বাংলাদেশ, বাংলার মেলা, সাদাকালো, বিনিয়ানা, দেশাল, নগরদোলা ও সৃষ্টি। প্রতিটি উৎসবেই তাদের উপস্থিতি থাকে নিজস্ব সংগ্রহ নিয়ে। শারদ সংগ্রহও এর বাইরে নয়।

প্রত্যেকের সংগ্রহ নকশা, কাপড়, ছাঁট এবং প্যাটার্নে রয়েছে অভিনবত্ব। দেশীয় ঐতিহ্য, ও সংস্কৃতিকে প্রেরণা করেই ডিজাইন করা হয়েছে। যাতে পোশাকগুলো হয় নজরকাড়া।

ঢাকা, চট্টগ্রাম, সিলেট, বগুড়া ও নারায়নগঞ্জ দেশীদশ’য়ে পাওয়া যাচ্ছে এই শারদ সংগ্রহ।

সাশ্রয়ী দামে মিলবে ক্যাটস আই পণ্য

ট্রেন্ডি পণ্যের কেনাকাটা বাড়াতে এবং দ্রুত বাজার সম্প্রসারণে এবার ফ্যাশন ব্র্যান্ড ক্যাটস আই নিয়েছে নতুন উদ্যোগ। তাদের স্মার্ট ক্যাজুয়াল ও শার্টগুলোর দাম থাকছে ১,৬৬৬ টাকা থেকে। তরুণীদের জন্য স্লিভ, ফিটিংস এবং নেক লাইন ভিন্নতার লং প্যাটার্ন টপস পাওয়া যাবে ২,৩৭১ থেকে ২,৮৪৭ টাকার মধ্যে। পণ্যের দাম সাশ্রয়ী করার পাশাপাশি দেশজুড়ে সকল বিক্রয়কেন্দ্রে হাফহাতা শার্টে মিলবে শতকরা ২৫ ভাগ ছাড়ের সুযোগ।

ট্যাগ: bdnewshour24 পূজা