banglanewspaper

সাধারণত ঠাণ্ডা, জ্বরসহ অনেক রোগের চিকিৎসায় ডাক্তারের পরামর্শ ছাড়াই বিভিন্ন অ্যান্টিবায়োটিক খাওয়া হয়। কিন্তু চিকিৎসকের পরামর্শ ছাড়া দীর্ঘদিন এই অ্যান্টিবায়োটিক খাওয়ার কারণে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা ধীরে ধীরে অনেক কমে যায়। ফলে মেদ বৃদ্ধিসহ সুপারবাগস নামক রোগ শরীরে তৈরি হয়।

সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা এক প্রতিবেদনে সুপারবাগস নামক রোগের কথা জানিয়েছে। সুপারবাগসের কারণে ভবিষ্যতে অনেক রোগের চিকিৎসা কঠিন হয়ে যাবে বলে দাবি সংস্থাটির।

ভারতের জনস্বাস্থ্য বিশেষজ্ঞ সুবর্ণ গোস্বামীর মতে,‘অতিরিক্ত অ্যান্টিবায়োটিক খাওয়ার কারণে মেদ বৃদ্ধির সঙ্গে সঙ্গে সুপারবাগসের উপস্থিতি সমস্যায় ফেলছে রোগী ও চিকিৎসককে। ক্রমাগত অ্যান্টিবায়োটিক খাওয়ার কারণে শরীরে তৈরি হচ্ছে ‘অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স বা অ্যান্টি মাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স’ (এএমআর)। 

সুপারবাগস কী?

নিয়মিত কোনও অ্যান্টিবায়োটিক খাওয়ার কারণে শরীরে অ্যান্টিবায়োটিকের বিরুদ্ধে এক প্রতিরোধ ক্ষমতা তৈরি করে। ফলে দিনের পর দিন সেই ওষুধ খাওয়ার কারণে একটা সময়ের পর তা আর শরীরে কাজ করে না।

কারণ তত দিনে শরীরে উপস্থিত ব্যাকটিরিয়া ওষুধের সঙ্গে লড়াইয়ের ক্ষমতা অর্জন করে ফেলে, হয়ে উঠে আরও শক্তিশালী। অতিরিক্ত ক্ষমতাসম্পন্ন সেই জীবাণুদেরই চিকিৎসাবিজ্ঞানের পরিভাষায় বলে ‘সুপারবাগস’।

চিকিৎসকদের আশঙ্ক্ষা করছেন যে এখনই সতর্ক না হলে এমন একটা সময় অধিকাংশ সুপারবাগের সঙ্গে লড়াইয়ের মতো কোনও ওষুধই পাওয়া যাবে না। ফলে বহু রোগের চিকিৎসা কঠিন হয়ে যাবে।

এএমআর এর ক্ষতির তালিকায় বিশ্বের প্রথম পাঁচটি দেশের মধ্যে রয়েছে ভারত। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এর মতে, ভারতে নিউমোনিয়ার কারণে পাঁচ বছরের নিচের শিশুদের মৃত্যুর ২৫ শতাংশ। শরীরে এএমআর এর উপস্থিতির কারণে নিউমোনিয়া সম্পূর্ণ নিরাময় সম্ভব হচ্ছে না।

ভারতের মেডিসিন বিশেষজ্ঞ শঙ্কর দাসের মতে,‘‘বর্তমানে দেশে যে পরিস্থিতি বিরাজ করছে এ কারণে সাধারণ জ¦রও সহজে ভালো হচ্ছে না। সামান্য রোগের চিকিৎসার জন্য ড্রাগ রেজিস্ট্যান্স পরীক্ষা করতে হচ্ছে। বিভিন্ন পরীক্ষার প্রতিবেদন পর্যালোচনা করে দেখা যায়, বাতিল অ্যান্টিবায়োটিকের সংখ্যা অনেক বৃদ্ধি পাচ্ছে।’’

এ কারণে বিজ্ঞানীদের মতে, যেকোন সামান্য রোগেই অ্যান্টিবায়োটিক খাওয়া ঠিক না। নিয়মিত খাওয়া, ব্যায়ামের মাধ্যমে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে হবে। 

সুপারবাগস থেকে বাঁচার জন্য চিকিৎসকের পরামর্শ ছাড়া অ্যান্টিবায়োটিক খাওয়া যাবে না। প্রাকৃতিক উপায়ে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

ট্যাগ: bdnewshour24 অ্যান্টিবায়োটিক সুপারবাগ