banglanewspaper

আগামী বছরের জুলাইয়ে ইংল্যান্ডে প্রথমবারের মত অনুষ্ঠেয় ক্রিকেটের নতুন সংস্করন ‘দ্য হান্ড্রেড’ অর্থাৎ ১০০ বলের টুর্নামেন্ট। ওই টুর্নামেন্টকে সামনে রেখে বিদেশি খেলোয়াড়দের নিলাম তালিকায় আছেন বাংলাদেশের ছয় ক্রিকেটার। নিলামে বাংলাদেশের সাকিব আল হাসান ও তামিম ইকবাল আছেন টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ ভিত্তি মূল্য ১ লাখ পাউন্ড (প্রায় ১ কোটি ৪২ লাখ) ক্যাটাগরিতে।

সাকিব-তামিম ছাড়াও নতুন এ ভার্সনের নিলাম তালিকায় আছেন বাংলাদেশের মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মোহাম্মদ সাইফউদ্দিন ও মোস্তাফিজুর রহমান খেলবেন। তাদের কোন ভিত্তিমূল্য নির্ধারণ করা হয়নি। তবে নিলামে নাম উঠলে অন্তত ৩০ হাজার পাউন্ড করে পাবেন তারা। টুর্নামেন্টের এটিই সবচেয়ে কম ভিত্তিমূল্য।

সাকিব-তামিমের ভিত্তিমূল্যে আরও ১৫ ক্রিকেটার আছেন। ওয়েস্ট ইন্ডিজের কাইরন পোলার্ড-সুনীল নারাইন, আফগানিস্তানের রশিদ খান, ভারতের হরভজন সিং, নেপালের সন্দীপ লামিচানে, পাকিস্তানের শহীদ আফ্রিদি, অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল ছাড়াও আরও অনেকে আছেন।

টুর্নামেন্ট সবচেয়ে বেশি ভিত্তিমূল হলো ১ লাখ ২৫ হাজার পাউন্ড। এই তালিকার খেলোয়াড়রা হলেন-অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ-মিচেল স্টার্ক-ডেভিড ওয়ার্নার, দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক-লুঙ্গি এনগিডি-কাগিসো রাবাদা, শ্রীলংকার লাসিথ মালিঙ্গা ও ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল।

মোট ১৬৫ জন বিদেশি ক্রিকেটারের নাম নিবন্ধিত হয়েছে নিলাম তালিকায়। এর মধ্যে ৬৭জন ক্রিকেটারের কোনো ভিত্তিমূল্য নির্ধারণ করা হয়নি।

মোট সাতটি ধাপের ভিত্তিমূল্য নির্ধারণ করা হয়েছে। ১ লাখ ২৫ হাজার পাউন্ড, ১ লাখ পাউন্ড, ৭৫ হাজার পাউন্ড, ৬০ হাজার পাউন্ড, ৫০ হাজার পাউন্ড, ৪০ হাজার পাউন্ড ও ৩০ হাজার পাউন্ড। প্রতিটি দল তাদের স্কোয়াডে ও একাদশে সর্বোচ্চ তিনজন বিদেশি ক্রিকেটার রাখতে পারবে। আগামী ২০ অক্টোবর নিলাম অনুষ্ঠিত হবে। আগামী বছরের ১৭ জুলাই থেকে ইংল্যান্ডের আটটি দল নিয়ে ১০০ বলের এ আসর শুরু হবে।

ট্যাগ: bdnewshour24 সাকিব তামিম