banglanewspaper

আওয়ামী লীগের কেন্দ্রীয় সম্মেলনের আগেই হচ্ছে দলের তিন সহযোগী ও এক ভ্রাতৃপ্রতিম সংগঠনের সম্মেলন। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা মেয়াদোত্তীর্ণ কমিটিগুলো পুনর্গঠনে সম্মেলন আয়োজন করার নির্দেশনাও দিয়েছেন। সহযোগী সংগঠনগুলোর নেতাদের এ বিষয়ে প্রস্তুতিও নিতে মূল দল আওয়ামী লীগের পক্ষ থেকে চিঠিও দেয়া হয়েছে।

সূত্রে জানা গেছে, আওয়ামী লীগের সহযোগী সংগঠন যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও বাংলাদেশ কৃষক লীগ এবং ভ্রাতৃপ্রতিম সংগঠন জাতীয় শ্রমিক লীগকে নভেম্বরের মধ্যেই কাউন্সিল আয়োজনের নির্দেশনা দেয়া হয়েছে। তবে ৩০ নভেম্বরের মধ্যেই সম্মেলন করার নির্দেশনা দেয়া হলেও দিন তারিখ নির্ধারণ না করা হয়নি।

আওয়ামী লীগের পক্ষ থেকে সহযোগী সংগঠন কৃষক লীগকে দেয়া চিঠিতে বলা হয়েছে ,গত ২ অক্টোবর আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ কৃষক লীগের কাউন্সিল অধিবেশন আগামী ৩০ নভেম্বর ২০১৯ তারিখের মধ্যেই সম্পন্ন করার নির্দেশনা প্রধান করেছেন।

এ বিষয়ে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, আমাদের বেশ কয়েকটি সহযোগী সংগঠনের কমিটির মেয়াদ নেই। বৈঠকে মেয়াদোত্তীর্ণ এসব কমিটি নিয়ে আলোচনা হয়েছে। সামনে আমাদের কেন্দ্রীয় সম্মেলনও রয়েছে। তবে নেত্রী (আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা) আমাদের জাতীয় সম্মেলনের আগেই মেয়াদোত্তীর্ণ সহযোগী সংগঠনগুলোর সম্মেলন করার নির্দেশনা দিয়েছেন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরও বলেন, সংশ্লিষ্ট সহযোগী সংগঠনের নেতাদের এ বিষয়টি জানাতে বলেছেন নেত্রী (শেখ হাসিনা)। তারা যেন এ বিষয়ে প্রয়োজনীয় প্রস্তুতি নেন, সে নির্দেশনাও দিয়েছেন তিনি।

আওয়ামী লীগ দফতরের তথ্য অনুযায়ী, ক্ষমতাসীন দলটির স্বীকৃত সহযোগী ও ভ্রাতৃপ্রতিম ৯টি সংগঠনের মধ্যে পাঁচটিরই কেন্দ্রীয় কমিটির মেয়াদ নেই। এর মধ্যে যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও বাংলাদেশ কৃষক লীগের কেন্দ্রীয় কমিটি গঠিত হয়েছিল ২০১২ সালে। অর্থাৎ সাত বছর ধরে চলছে এই তিন সংগঠনের কমিটি। অন্যদিকে, বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ ও আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন জাতীয় শ্রমিক লীগের কমিটির মেয়াদও শেষ হয়েছে অনেক আগেই। এসব সংগঠনের কাউন্সিল আয়োজন নিয়ে দলের মধ্যে আলোচনা চলছে দীর্ঘ দিন ধরে।

দলের শীর্ষ নেতারা জানিয়েছেন, দলের জাতীয় সম্মেলনের আগেই এসব সংগঠনের কাউন্সিল আয়োজনের পক্ষে নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে, কেবল দলের সভাপতি শেখ হাসিনার অনুমতির অপেক্ষায় ছিলেন তারা।

প্রসঙ্গত, ২০১৬ সালের ২৩ অক্টোবর আওয়ামী লীগের সর্বশেষ জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়। সেই হিসাবে আগামী ২৩ অক্টোবর এই কমিটির তিন বছর পূর্ণ হবে। চলতি অক্টোবরেই আওয়ামী লীগের পরবর্তী কাউন্সিল আয়োজনের পরিকল্পনা ছিল। তবে চলমান বিভিন্ন পরিস্থিতি বিবেচনায় নিয়ে গত ১৪ সেপ্টেম্বর কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের বৈঠক থেকে ঘোষণা দেওয়া হয়, আগামী ২০ ও ২১ ডিসেম্বর জাতীয় কাউন্সিল আয়োজন করবে আওয়ামী লীগ।
 

ট্যাগ: bdnewshour24 আওয়ামী লীগ