banglanewspaper

মারা গেছেন ভারতের অ্যানিমেশনের জনক হিসেবে পরিচিত রাম মোহন। তিনি জনপ্রিয় কার্টুন ‘মীনা’র রূপদানকারী। শুক্রবার (১১ অক্টোবর) ৮৮ বছর বয়সে রাম মোহন মারা যান বলে নিশ্চিত করেছে ওয়েবসাইট অ্যানিমেশন এক্সপ্রেস।

১৯৯০-এর দশকে উপমহাদেশের মেয়েদের অধিকার সুংসহত করার লক্ষ্যে মীনা কার্টুন প্রচারের উদ্যোগ নেয় ইউনিসেফ। সে সময় সবার কাছে গ্রহণযোগ্য একটি মুখাবয়ব সৃষ্টির জন্য তারা দ্বারস্থ হয় রামমোহনের। পরে তাঁর রং-তুলিতেই ফুটে ওঠে মীনা কার্টুনের সবার পছন্দের রূপটি। ফিলিপাইনের ম্যানিলাতে অবস্থিত হান্না-বারবারা স্টুডিওতেও মীনার প্রথম দিককার বেশ কিছু পর্ব নির্মিত হয়। পরে ভারতের রাম মোহন স্টুডিওতে মীনার বাকি পর্বগুলো নির্মাণ করা হয়।

রাম মোহন ১৯৯১ থেকে ২০০১ সালের মধ্যে ‘মীনা’ কার্টুনের ষোলোটি পর্ব পরিচালনা করেছেন। এই সিরিজের জন্য ১৯৯৬ সালে কমিউনিকেশন আর্টস গিল্ডের দেওয়া হল অব ফেইম অ্যাওয়ার্ডে আজীবন সম্মাননা লাভ করেন তিনি।

১৯৫৬ সালে ফিল্মস ডিভিশন অব ইন্ডিয়ার কার্টুন ফিল্মস ইউনিটে কর্মজীবন শুরু করেন রামমোহন। ১৯৯৫ সালে প্রতিষ্ঠা করেন মুম্বাই-ভিত্তিক অ্যানিমেশন কোম্পানি গ্রাফিটি মাল্টিমিডিয়া। তিনি ছিলেন এই প্রতিষ্ঠানের চিফ ক্রিয়েটিভ অফিসার এবং চেয়ারম্যান। ২০০৬ সালে প্রতিষ্ঠা করেন গ্রাফিটি স্কুল অব অ্যানিমেশন।

বলিউডের বেশ কিছু নির্মাতার সঙ্গেও কাজ করেছেন রাম মোহন। তার মধ্যে বি আর চোপড়ার পতি পত্নী অউর ওহ, সত্যজিৎ রায়ের সাতরঞ্জ কে খিলাড়ি, মৃণাল সেনের ‘ভুবন সোম’, বিবি ও বিবি, দো অউর দো পাঁচ এবং কামচোর অন্যতম। অ্যানিমেশন এক্সপ্রেস 

ট্যাগ: bdnewshour24 মীনা কার্টুন