banglanewspaper

দুই দিনের সফরে ভারতে এসেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। তিনি তামিলনাড়ুতে পেয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উষ্ণ আতিথেয়তা।শীর্ষ নেতাদের একান্ত বৈঠক ও উভয়দেশের প্রতিনিধিদের আলোচনার পর মোদি জানিয়েছেন, চীন-ভারত সম্পর্কে নতুন যুগের সূচনা হয়েছে। খবর হিন্দুস্থান টাইমসের।

শুক্রবার (১১ অক্টোবর) স্থানীয় সময় দুপুরে চেন্নাই বিমানবন্দরে এসে পৌঁছান শি ও তার সফরসঙ্গীরা। তামিলনাড়ুর রাজ্যপাল বানোয়ারিলাল পুরোহিত ও মুখ্যমন্ত্রী পালানিস্বামী বিমানবন্দরে তাদের স্বাগত জানান।

সেদিনই সমুদ্র উপকূলবর্তী মন্দির নগরী মমল্লাপুরমে নিয়ে যাওয়া হয় চীনের প্রেসিডেন্টকে। সেখানে শি’র সঙ্গে দেখা করেন প্রধানমন্ত্রী মোদি। মোদি নগরীর প্রাচীন ও পৌরাণিক স্থাপত্য-পঞ্চরথ, শোর মন্দির ও ভগবান শিবের করুণা পেতে অর্জুনের কৃচ্ছ্রসাধনস্থল চীনা প্রেসিডেন্টকে ঘুরিয়ে দেখান।

সন্ধ্যায় উভয় নেতা বাণিজ্য, সন্ত্রাসবাদ, দুদেশের সম্পর্কসহ নানা ইস্যুতে কথা বলেন। শি ও মোদির এই আলোচনা প্রায় আড়াই ঘণ্টা স্থায়ী ছিল।

এছাড়া, শনিবার উভয় নেতার দ্বিতীয় বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে সাংবাদিকদের মোদি জানান, দুদেশের সহযোগিতায় নতুন যুগের সূচনা হয়েছে।

অপরদিকে চীনের প্রেসিডেন্ট শি ভারতীয় আতিথেয়তার প্রশংসা করেন। তিনি বলেন, আমি এবং আমার সঙ্গীরা আপনাদের আতিথেয়তায় অভিভূত হয়েছি। যা আমাদের কাছে স্মরণীয় হয়ে থাকবে।

ট্যাগ: bdnewshour24 চীন