banglanewspaper

সুপারহিরো দুনিয়ার সবচেয়ে বিখ্যাত জনপ্রিয় ভিলেন বা খলনায়ক চরিত্রের নাম জোকার। সুপার হিরোর এই যুগে সাধারণ এই ভিলেন একাই তাদের জনপ্রিয়তাকে ছাপিয়ে গেছে। গত শুক্রবার মুক্তি পাওয়া এই ছবি সারা দুনিয়ায় আলোড়ন সৃষ্টি করেছে। প্রথম সপ্তাহেই প্রায় ২৫ কোটি মার্কিন ডলার আয় করেছে সিনেমাটি। কিন্তু এমন আয়ে প্রযোজকের মুখে হাসি ফুটলেও কপালে ভাজ ফেলেছে যুক্তরাষ্ট্রের নিরাপত্তা ব্যবস্থাপকদের। ইতিমধ্যে এই ছবির চরিত্র জোকার নিয়ে যুক্তরাষ্ট্রে জন্ম দিয়েছে নানা বিতর্কেরও। 

জোকার সিনেমা মূলত আর্থার ফ্লেক নামী একজন মানসিকভাবে অসুস্থ ব্যক্তির গল্প, যার পেশাগত ও ব্যক্তিগত জীবনের ব্যর্থতা তাকে এক সময় সহিংস করে তোলে। সিনেমায় অনেক অ্যাকশন ও সহিংস মারপিটের দৃশ্য রয়েছে। ফ্লেকের ন্যারেটিভকে গুরুত্ব দিয়ে হাজির করার জন্য পরিচালক টড ফিলিপসকে দুষছেন সমালোচকেরা।
  
এর আগে ২০১২ সালে ব্যাটম্যানের ওপর ভিত্তি করে বানানো সিনেমা 'দ্য ডার্ক নাইট রাইজেস' এর এক প্রদর্শনীর সময় কলোরাডোর অরোরায় এক গোলাগুলির ঘটনায় ১২জন নিহত এবং ৭০জন মানুষ আহত হয়েছিল। আর তাই সেই ঘটনায় নিহত-আহতদের পরিবারের অনুরোধে অরোরায় 'জোকার' মুক্তি দেয়া হয়নি। তাদের অভিযোগ, চরিত্রটির উদ্ভট বেআইনি কর্মকান্ডকে গুরুত্বের সাথে দেখানো হয়নি, অনেকেই এমন সন্ত্রাসী কাজে উৎসাহিত হতে পারে।   

এদিকে, যেদিন সিনেমাটি মুক্তি পায়, সেই দিনই মার্কিন সেনাবাহিনী দেশের বিভিন্ন জায়গায় গোলাগুলির ঘটনা বৃদ্ধির 'বাস্তব ঝুঁকি' রয়েছে বলে নিজেদের সদস্যদের সতর্ক করেছে।

ভ্যানিটি ফেয়ার ম্যাগাজিনের রিচার্ড লসন সিনেমাটিকে একজন অসুস্থ মানুষের 'একটি কাণ্ডজ্ঞানহীন প্রচারণা' বলে অভিহিত করেছেন। তবে সিনেমার সমালোচনা দেখে বিস্মিত হয়েছেন পরিচালক ফিলিপস।

জোকারের সমালোচনার জন্য যুক্তরাষ্ট্রের উগ্র বামদের দায়ি করছেন সিনেমাটির পরিচালক। তিনি বলেছেন, "যারা সব সময় ভুল বুঝে, তারা ভুল বুঝবেই। সবাইকে ভালো মন্দের জ্ঞান দেয়া পরিচালকের দায়িত্ব নয়।"

তবে, ওয়ার্নার ব্রাদ্রার্স এক বিবৃতিতে জানিয়েছে, তারা কোন নেতিবাচক বা খল চরিত্রকে উৎসাহিত করছেন না। "কাল্পনিক চরিত্র জোকার বা সিনেমা কোথাওই বাস্তবজীবনে সহিংসতাকে উৎসাহিত করা হয়েছে এমন ভাবনা কেউ ভেবে থাকলে ভুল করেছেন। সিনেমার বা নির্মাতার বা প্রযোজক প্রতিষ্ঠানের কারো উদ্দেশ্যই মোটেও তা নয়।"

ছবি মুক্তির প্রথম সপ্তাহে কেবল যুক্তরাষ্ট্র থেকে আয় হয়েছে প্রায় ১০ কোটি ডলার, যা অক্টোবর মাসে মুক্তি পাওয়া কোন ছবির জন্য একটি রেকর্ড। এছাড়া এ মাসের শুরুতে ভেনিস চলচ্চিত্র উৎসবে সেরা সিনেমার পুরষ্কার জিতেছে জোকার।

ট্যাগ: bdnewshour24 যুক্তরাষ্ট্র