banglanewspaper

হলুদ বেশ পরিচিত একটি ভেষজ। গন্ধ, স্বাদ ও সোনালি রঙের জন্য একে মসলার রানি বলা হয়। সারা বিশ্বেই রান্নার ক্ষেত্রে কমবেশি হলুদ ব্যবহার করা হয়।

আমেরিকান কেমিক্যাল সোসাইটি জার্নালের মতে, হলুদের মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টিভাইরাল, অ্যান্টিফাঙ্গাল, অ্যান্টিকারসিনোজেনিক, অ্যান্টিমিউটেজেনিক ও প্রদাহরোধী উপাদান।

হলুদের মধ্যে রয়েছে প্রোটিন, আঁশ, নিয়াসিস, ভিটামিন সি, ভিটামিন ই, ভিটামিন কে, পটাশিয়াম, ক্যালসিয়াম, কপার, আয়রন, ম্যাগনেসিয়াম ও জিঙ্ক। এসব উপাদান থাকার কারণে হলুদ বিভিন্ন স্বাস্থ্য সমস্যা রোধে উপকার করে।

জানেন কি, হলুদ হজমের সমস্যা সমাধানেও বেশ কার্যকর? হ্যাঁ, বিষয়টি আসলেই সঠিক। হলুদ গ্যাস ও পেট ফোলা ভাবের সমস্যা কমাতে উপকারী। এটি পেটের প্রদাহও কমায়। কীভাবে হলুদ খেলে হজমের সমস্যা কমবে, সেটি জানিয়েছে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট টপ টেন হোম রেমেডি। আসুন জানি।

হজমের সমস্যা হলে কাঁচা হলুদ চিবিয়ে খেতে পারেন। এ ছাড়া রান্নায় নিয়মিত হলুদ ব্যবহার করুন। এতে হজমের সমস্যা কমবে। তবে পিত্তের কোনো রোগ থাকলে কাঁচা হলুদ চিবিয়ে না খাওয়া বা হলুদের সাপ্লিমেন্ট না খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।   

এ ছাড়া রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ও লিভার পরিষ্কারেও হলুদ বেশ কার্যকর। তাই খাদ্যতালিকায় নিয়মিত এ ভেষজটি রাখতে পারেন।

ট্যাগ: bdnewshour24 হলুদ