banglanewspaper

উচ্চশিক্ষা কার্যক্রমে সুশাসন ফেরাতে আইন প্রয়োগে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) কঠোর হতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নতুন আইন করে ইউজিসির ক্ষমতা ও সক্ষমতা আরো বাড়ানোর বিষয়েও তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী।

বৃহস্পতিবার ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহর নেতৃত্বে একটি প্রতিনিধি দল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি এ নির্দেশনা দেন।

প্রধানমন্ত্রী প্রেসসচিব ইহসানুল করিম সাংবাদিকদের বলেন, ‘প্রধানমন্ত্রী বলেছেন, আপনারা (ইউজিসি) আইনের বাইরে যাবেন না, একেবারে কঠোরভাবে এটা প্রয়োগ করবেন।’

তিনি বলেন, ‘ইউজিসি চেয়ারম্যান প্রধানমন্ত্রীকে আশ্বস্ত করেছেন, আইন শক্তভাবেই অনুসরণ করা হচ্ছে। আইনের বাইরে গেলে কাউকে প্রশ্রয় দেওয়া হবে না।’

ইউজিসি চেয়ারম্যান প্রধানমন্ত্রীকে জানান, ৩০টি বেসরকারি বিশ্ববিদ্যালয়কে অনিয়মের জন্য নজরদারিতে রাখা হয়েছে। ওইসব বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে শিক্ষার্থী ও অভিভাবকদের গণবিজ্ঞপ্তি দিয়ে সতর্কও করা হয়েছে।

অধ্যাপক কাজী শহীদুল্লাহ প্রধানমন্ত্রীকে বলেন, কমিশন একটি গবেষণা নীতিমালা তৈরি করেছে। শিক্ষক প্রশিক্ষণের জন্য তিনি পিএটিসির মত একটি একাডেমি চান। এছাড়া ইউজিসির জনবল বাড়ানোর উদ্যোগ নিতে প্রধানমন্ত্রীর প্রতি অনুরোধ জানান তিনি।

বৈঠকে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান, কার্যালয় সচিব সাজ্জাদুল হাসান প্রমূখ উপস্থিত ছিলেন।

ট্যাগ: bdnewshour24 ইউজিসি আইন প্রয়োগ প্রধানমন্ত্রী