banglanewspaper

বাংলাদেশে বন্ধ করার পর আবার খুলে দেওয়া হয়েছে দক্ষিণ কোরিয়ার ডেভেলপার প্রতিষ্ঠান ব্লুহোলের তৈরি করা অনলাইন ভিডিও গেম প্লেয়ার আননোনস ব্যাটেল গ্রাউন্ডস (পাবজি)।

শুক্রবার (১৮ অক্টোবর) রাত ১০টায় ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার তার ফেসবুক ফেরিফায়েড পেজে স্ট্যাটাস দিয়ে পাবজি খুলে দেওয়ার বিষয়টি জানান।

এর আগে বাংলাদেশে গেমটি নিষিদ্ধ করে দেওয়া হয়। অভিযোগে বলা হয়, গেমটির সহিংস বিষয়বস্তু শিক্ষার্থীদের ওপর বিরূপ প্রভাব ফেলছে। নিষিদ্ধের ফলে তরুণ-তরুণীদের কাছে জনপ্রিয় অনলাইন গেম পাবজি ইনস্টল করা যাচ্ছিল না।

আজ রাত ১০টা ৮ মিনিটে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে মন্ত্রী জানান, ‘পাবজি ব্যবহারকারী যারা এটি ব্লক করায় নাখোশ ছিলেন তারা জেনে খুশি হবেন যে এটি আর ব্লক করা নেই।’

অনলাইনে একাধিক ব্যক্তি মিলে খেলতে হয় এ গেম। একটি নির্জন দ্বীপে অন্যদের হত্যা করে নিজেকে টিকে থাকতে হয় গেমটিতে। শেষ পর্যন্ত যে ব্যক্তি বা দল জীবিত থাকে, সেই বিজয়ী হয়। বাংলাদেশের তরুণ সমাজ এ গেম খেলার ফলে নেতিবাচকভাবে আসক্ত হচ্ছে, এমন সন্দেহে গত কয়েক মাস ধরে পাবজি বন্ধের আলোচনা চলছিল।

এর আগে শুক্রবার (১৮ অক্টোবর) বিকেলে গেমটি বাংলাদেশে নিষিদ্ধ করা হয়েছে বলে জানান ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) সাইবার সিকিউরি অ্যান্ড ক্রাইম বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মো. নাজমুল ইসলাম।

তিনি জানান, গেমটি খেলতে গিয়ে তরুণ-তরুণী কিংবা কিশোর-কিশোরীরা সহিংস এবং আসক্তিতে পরিণত হচ্ছে বলে অভিযোগ থাকায় বাংলাদেশে এটি খেলা বন্ধ করা হয়েছে।

ট্যাগ: bdnewshour24 পাবজি