banglanewspaper

পরীক্ষার হলে নকল ঠেকাতে শিক্ষর্থীদের মাথায় পরানো হয়েছে কার্ডরোর্ডের বাক্স। এ ঘটনায় তুমুল সমালোচনার মুখে পড়েছে ভারতের কর্নাটকের একটি কলেজ।

রাজ্যটির প্রি-ইউনিভার্সিটি এডুকেশন বোর্ড ‘শিক্ষার্থীদের সঙ্গে এ ধরনের অমানবিক আচরণের’ কারণ দর্শাতে কলেজটির ব্যবস্থাপনা কমিটিকে নোটিশ দিয়েছে।

তারা জানিয়েছে, এ ঘটনায় দায়ীদের শাস্তি দেওয়া হবে।

গত বুধবার (১৬ অক্টোবর) ভগত পিইউ কলেজের প্রথম বর্ষের শিক্ষার্থীদের রসায়ন মিডটার্ম পরীক্ষায় নকল ঠেকাতে এ অভিনব পদ্ধতি ব্যবহারের ছবি, ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমেও ভাইরাল হয়ে যায়।

জানা যায়, বক্স পরেই পরীক্ষার্থীরা পরীক্ষা দেয়। বাক্সের সামনের অংশে অর্থাৎ শিক্ষার্থীদের মুখের দিকে ছিদ্র করা ছিল।

সামাজিক যোগাযোগমাধ্যমে এ ঘটনার কথা জানতে পেরে শিক্ষা বোর্ডের কর্মকর্তারা তাৎক্ষণিকভাবে ঘটনাস্থলে গিয়ে ভবিষ্যতে কখনোই যেন এ ধরনের ‘পাগলামি’ না করা হয়, সে জন্য কলেজ কর্তৃপক্ষকে সতর্ক করে দেন।

এসময় শিক্ষার্থীদের পরামর্শ দেন- কর্তৃপক্ষ এ ধরনের কিছু চাপিয়ে দেয়ার চেষ্টা করলে শিক্ষার্থীদের বোর্ডের সঙ্গে যোগাযোগেরও পরামর্শ দেয়া হয়।

এ সময় তিনি বলেন, ‘এটা অমানবিক। সভ্য সমাজে এ ধরনের চিন্তা কখনোই গ্রহণযোগ্য হতে পারে না। শিক্ষার্থীদের নিয়ন্ত্রণ ও পরীক্ষার হলে নকল বা দেখাদেখি ঠেকাতে অনেক নিয়ম আছে, কলেজ কর্তৃপক্ষ চাইলে সেগুলোকে কাজে লাগাতে পারতো।’

এদিকে কলেজ কর্তৃপক্ষের দাবি, শিক্ষার্থীদের সম্মতি নিয়েই তারা নকল ঠেকাতে এ ‘এক্সপোরিমেন্ট’ চালিয়েছিলেন।

ট্যাগ: পরীক্ষা