banglanewspaper

টিউবওয়েলের মুখে দেশলাই বা লাইটার ধরলেই দাউ দাউ করে জ্বলে উঠছে আগুন। আর এই ঘটনা ঘিরে রীতিমত হইচই পড়ে গিয়েছে।

আগুন বের হওয়ার ঘটনা শুধু মাত্র কোনো একটি নলকূপে ঘটছে এমন নয়। ওই গ্রামে অন্তত ১৫ টি নলকূপে একই ঘটনা ঘটছে। ভারতের উত্তর চব্বিশ পরগনা জেলার মোল্লাপাড়া গ্রামে এই ঘটনা।

এ পরিস্থিতিতে গ্রামটির অধিকাংশ টিউবওয়েলের মুখ বন্ধ করে দেয়া হয়েছে। সে জন্য টিউবওয়েল থেকে পানি পাচ্ছেন না এলাকাবাসী। গোসল করাসহ প্রয়োজনীয় কাজে ভোগান্তিতে পড়েছেন তারা।

ভারতীয় সংবাদমাধ্যমে বলা হয়েছে, জেলার মোল্লাপাড়ার একটি টিউবওয়েলের ভেতর থেকে বুদ বুদ শব্দ শুনতে পায় গ্রামবাসী। বিষয়টিকে তখন খুব একটা গুরুত্ব দেননি। পরে তিন দিন আগে পাড়ার বাচ্চারা খেলার ছলে টিউবওয়েলের মাথায় আগুন দেয়। এ সময় দাউ দাউ করে আগুন জ্বলে ওঠে। আগুন থেকে বড় কোনো দুর্ঘটনা এড়াতে ওই এলাকায় চলছে রাত পাহারার কাজ।

বাসিন্দা করিম মোল্লা, মহিদুল মোল্লা, নজরুল ইসলাম মোল্লা, সিরাজুল ইসলাম, সাহারুল মোল্লা, সফিকুল মোল্লা, মোশারেফ মোল্লাসহ প্রায় ১২ টি পরিবারের কলের মুখ দিয়ে এই আগুন বের হওয়ার ঘটনায় রাতের ঘুম কেড়ে নিয়েছে তাদের। গ্রামবাসীরা চাইছেন অবিলম্বে সরকার এটার পরীক্ষা নিরিক্ষা করে স্বাভাবিক করুক গ্রামের জলের পরিষেবা।

গ্রামের বাসিন্দাদের দাবি, ভূগর্ভে প্রাকৃতিক গ্যাস রয়েছে। এ কারণে টিউবওয়েলের মুখে দেশলাই বা লাইটার ধরলেই আগুন জ্বলছে। গত চার দিন ধরে এ ঘটনা ঘটছে বলে জানান তারা।

এলাকাবাসী আরও জানায়, আলাদাভাবে কোনো টিউবওয়েলে নয়, বরং অধিকাংশ টিউবওয়েলের কাছে দাঁড়ালে গ্যাস নির্গত হওয়ার শব্দ শোনা যাচ্ছে। আশপাশের বিভিন্ন এলাকা থেকে এ ঘটনা দেখতে হাজার হাজার মানুষ ছুটে আসছে।

স্থানীয় বিডিও অফিস থেকে কর্মকর্তা ও প্রকৌশলীরা এলাকাটি ঘুরে দেখে গেছেন। এছাড়া এলাকা পরিদর্শন করেছেন দেগঙ্গা থানা পুলিশ। তাদের ধারণা, মাটি থেকে প্রাকৃতিক গ্যাস উঠে আসছে। সূত্র : কলকাতা ২৪

ট্যাগ: bdnewshour24টিউবওয়েল