banglanewspaper

দেশের বিভিন্ন স্থানে নতুন সাতটি থানা ও একটি পৌরসভা গঠনের প্রস্তাবে অনুমোদন দিয়েছে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) বৈঠক। এছাড়া শর্তসাপেক্ষে ফরিদপুর সিটি করপোরেশন গঠনের বিষয়েও সায় দিয়েছে নিকার।

তেঁজগাওয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে অনুষ্ঠিত নিকার বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠক শেষে সংবাদ ব্রিফিংয়ে এ তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

বৈঠকে স্থানীয় সরকার বিভাগ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে মোট পনেরোটি প্রস্তাব করা হয়। এরমধ্যে জননিরাপত্তা বিভাগ প্রস্তাবিত দর্শনা, পদ্মাসেতু (উত্তর ও দক্ষিণ), ঠাকুরগাঁওয়ের ভুল্লি, নোয়াখালীর ভাষানচর, দক্ষিণ রাঙ্গুনিয়া, কক্সবাজারের ঈদগাও এলাকাকে নতুন করে থানা প্রতিষ্ঠায় সম্মতি দেয় নিকার বৈঠক। এ ছাড়া স্থানীয় সরকার বিভাগ প্রস্তাবিত সিলেটের বিশ্বনাথকে পৌরসভা গঠনের সিদ্ধান্ত হয়।

এর বাইরে স্থানীয় সরকার বিভাগের প্রস্তাবে দক্ষিণের জেলা ফরিদপুরকে শর্তসাপেক্ষে সিটি করপোরেশন গঠনের প্রস্তাবে অনুমোদন দিয়েছে নিকার সভা। সেখানে বলা হয়, যদি ফরিদপুর বিভাগ হয় তবে ১৩তম সিটি করপোরেশন হিসেবে প্রতিষ্ঠা করা যাবে। একইসঙ্গে এখন থেকে কোনো শহরে বিভাগ না হলে সিটি করপোরেশনের অনুমোদন দেওয়া হবে না বলেও নিকার বৈঠকে সিদ্ধান্ত হয়।

এছাড়া স্থানীয় সরকার বিভাগের অন্যান্য প্রস্তাবের মধ্যে গোপালগঞ্জ, বাগেরহাট, নারায়ণগঞ্জ, সোনারগাঁও, কালিয়াকৈর পৌরসভা সম্প্রসারণের প্রস্তাবে অনুমোদন এবং কুমিল্লা সদর উপজেলা স্থানান্তরের প্রস্তাবে অনুমোদন দিয়েছে নিকার।

ট্যাগ: bdnewshour24 ফরিদপুর