banglanewspaper

সম্প্রতি খাদেমুল হারামাইন বাদশাহ সালমান মসজিদে হারাম ও মসজিদে নববীতে বেশ কয়েকজন নতুন খতিব ও ইমাম নিয়োগ দেন। নিয়োগের পর থেকে নতুন ইমাম ও খতিবরা ইমামতির দায়িত্ব পালন করে আসছেন।

এরই ধারাবাহিকতায় শুক্রবার (২৫ অক্টোবর) মসজিদে হারাম ও মসজিদে নববীতে অভিষেক হতে যাচ্ছে নতুন দুই খতিবের।

তন্মধ্যে শায়খ ড. বানদার ইবনে আবদুল আজিজ আল বালিলাহ মক্কার মসজিদে হারামে ও শায়খ ড. আহমদ বিন তালেব হামিদ মদিনার মসজিদে নববীতে প্রথমবারের মতো জুমার খুতবা ও নামাজের ইমামতি করবেন।

শায়খ ড. বানদার ইবনে আবদুল আজিজ। মসজিদে হারামের নবনিযুক্ত খতিব। তিনি সুমধুর সুরে কোরআন তেলাওয়াতের জন্য বিশ্বব্যাপী বিখ্যাত। তার পুরো নাম বানদার ইবনে আবদুল আজিজ ইবনে সিরাজ ইবনে আবদুল মালিক বালিলাহ।

১৩৯৫ হিজরির ৫ জুমাদাল উলা তিনি মক্কার এক সম্ভ্রান্ত ও অভিজাত পরিবারে জন্মগ্রহণ করেন। প্রাথমিক শিক্ষা গ্রহণ করেন মক্কাতেই। ছোটবেলায় পবিত্র কোরআন হিফজ করেন।

উচ্চ মাধ্যমিক শিক্ষা শেষে ১৪১৩ হিজরিতে মক্কার উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। ১৪১৭ হিজরিতে ইসলামি শরিয়ত ও গবেষণা অনুষদে শরিয়তের জ্ঞান-অভিজ্ঞান অর্জন করেন।

এরপর উম্মুল কুরা বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর ইসলামি ফিকহে মাস্টার্স এবং ৩০ জুমাদাল উলা ১৪২৯ হিজরিতে ফিকহে ইসলামির ওপর পিএইচডি ডিগ্রি অর্জন করেন। কর্মজীবনের শুরু হয় ১৪৩১ হিজরিতে মসজিদে হারাম একাডেমিতে ফিকহের সহযোগী শিক্ষক হিসেবে।

ওই বছর তায়েফ বিশ্ববিদ্যালয়ের শরিয়াহ অনুষদে সহযোগী অধ্যাপক হিসেবে নিয়োগ পান। পবিত্র রমজানে বাহরাইন, কুয়েত, কাতার ও সুইজারল্যান্ডে তারাবির ইমামতি করেন। এ ছাড়া দীর্ঘদিন ধরে মক্কার বিভিন্ন মসজিদে ইমাম ও খতিবের দায়িত্ব পালন করেন।

এরপর ১৪৩৩ হিজরিতে সৌদির ধর্মমন্ত্রীর পক্ষ থেকে সরকারি ইমাম ও খতিব হিসেবে নিয়োগ লাভ করেন। ১৪৩৪ হিজরিতে মসজিদে হারামে তারাবির ইমাম হিসেবে নিয়োগ পেয়ে সবার দৃষ্টি আকর্ষণ করেন।

একই বছরের জিলহজের ৪ তারিখে মসজিদুল হারামের স্থায়ী ইমাম হিসেবে নিয়োগ লাভ করেন। সর্বশেষ ১২ অক্টোবর মসজিদে হারামের খতিব হিসেবে নিয়োগ পান।

আর মসজিদের নববীর নতুন শায়খ ড. আহমদ বিন তালেব হামিদ। ১৯৮০ সালে তিনি রিয়াদের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। ছোটবেলা থেকেই সুরেলা কোরআন তেলাওয়াতের জন্য সবার প্রিয় ছিলেন। বিখ্যাত এই কারির শিক্ষাজীবনের হাতিখড়ি তার দাদা মসজিদে নববীর সাবেক ইমাম শায়খ আবদুল মজিদ বিন হাসান জাবর্তি (রহ.)-এর কাছে।

শায়খ আহমদ অনার্স করেন মুহাম্মদ বিন সৌদ বিশ্ববিদ্যালয় থেকে। পরে তিনি সৌদি আরবের হায়ার জুডিশিয়াল ইনস্টিটিউট থেকে মাস্টার্স করেন। ২০১৩ সালের পবিত্র রমজান মাস থেকে তিনি মসজিদে নববীর তারাবি ও তাহাজ্জুদের ইমাম হিসেবে নিয়োগ পান।

এর পর থেকে তিনি মসজিদে নববীর বিভিন্ন ওয়াক্তের ইমামতি করে আসছিলেন। ১২ অক্টোবর তিনি খতিব হিসেবে নিয়োগ পান। খতিব হিসেবে নিয়োগে

ট্যাগ: bdnewshour24 শুক্রবার খুতবা মসজিদে হারাম মসজিদে নববী