banglanewspaper

আল কায়েদা নেতা ওসামা বিন লাদেনের ভাগ্যবরণ করেছেন আইএস নেতা আবু বকর আল বাগদাদি। বাগদাদির মৃতদেহ সমুদ্রে ফেলেছে মার্কিন সেনারা। লাদেনের মৃতদেহও সাগরে ফেলেছিল যুক্তরাষ্ট্র। পেন্টাগন সূত্রের বরাত দিয়ে এ খবর দিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম।

তবে কোন সমুদ্রের কোথায় বা কখন দেহটি নিষ্পত্তি করা হয়েছে সেসম্পর্কে বিস্তারিত কিছু জানানো হয়নি।

বাগদাদির দেহ সমাধিস্থ করার বিষয়ে জয়েন্ট চিফস অফ স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলি বলেন, ‘তার দেহাবশেষের নিষ্পত্তি করা হয়েছে এবং সেটি যথাযথভাবে পরিচালিত হয়েছে ও সম্পূর্ণ হয়েছে’।

মিলি বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্রের আদর্শ সামরিক পদ্ধতির ভিত্তিতে এবং সশস্ত্র সংঘাতের আইন অনুসারে এই শেষকৃত্য করা হয়েছে।’

গত শনিবার রাতে সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে বাগদাদির গোপন আস্তানা লক্ষ্য করে মার্কিন স্পেশাল ফোর্সের বিমান হামলা চালানোর সময় মৃত্যু হয় আইএস প্রধানের। মার্কিন সেনার হাতে ধরা পড়বেন বুঝতে পেরে নিজেই নিজের জীবন শেষ করে দেন বাগদাদি।

মার্কিন নেতৃত্বাধীন আইএসবিরোধী অভিযান বাগদাদিকে বছরের পর বছর ধরে নাগালে পাওয়ার চেষ্টা করে, কিন্তু তিনি সবসময়ই অধরা থাকতেন। এরপর আমেরিকা জানতে পরে যে সিরিয়ার ইদলিব অঞ্চলে আত্মগোপন করে রয়েছেন ওই কুখ্যাত সন্ত্রাসবাদী। সেই খবর পাওয়া মাত্রেই সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে অভিযান চালায় মার্কিন সেনা।

তার দেহ সনাক্তকরণের জন্য দেহটি ঘটনাস্থল থেকে নিয়ে আসা হয় এবং বায়োমেট্রিক্স এবং ডিএনএ পরীক্ষার পরে দেহটি যে বাগদাদিরই তা নিশ্চিত করা হয়।

ট্যাগ: bdnewshour24 বাগদাদি দেহ সমুদ্রে যুক্তরাষ্ট্র