banglanewspaper

কঠিন অসুখে পড়েছে বাংলাদেশের ক্রিকেট। বিশ্বকাপের সময় থেকে বাজে পারফরম্যান্স। ঘরের মাঠেও অস্থিরতা। তার মধ্যে কয়েক দিন আগে ক্রিকেটারদের ভাতা নিয়ে আন্দোলন। আর শেষে ভারত সফরের আগমুহূর্তে অধিনায়ক সাকিব আল হাসানকে হারানোর ধাক্কা।

এত অস্থিরতার মাঝেই আজ রোববার বিশ্বসেরা অলরাউন্ডারকে ছাড়া ভারতের বিপক্ষে প্রথম পরীক্ষা দিতে মাঠে নামছে বাংলাদেশ। দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে গড়াচ্ছে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথমটি। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায়।

নানা সময় ইনজুরি মাঠের বাইরে ঠেলে দিয়েছিল সাকিব আল হাসানকে। সে সময়ে টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ককে ছাড়া বাইশ গজে লড়াই করেছে বাংলাদেশ। তবে এবারের না থাকাটা একটু আলাদা। জুয়াড়ির প্রস্তাব গোপন করে ক্রিকেট থেকে নির্বাসিত বিশ্বসেরা অলরাউন্ডার। ছোট্ট ভুলের কারণে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা এক বছরের জন্য নিষিদ্ধ করেছে তাঁকে।

শুধু সাকিব কেন, ভারত সফরে নেই দেশসেরা ওপেনার তামিম ইকবাল। পিঠের চোটের কারণে নেই মোহাম্মদ সাইফউদ্দিনও। সব মিলিয়ে কঠিন চ্যালেঞ্জের সামনে মাহমুদউল্লাহ-মুশফিকরা।

তবে সব আবেগকে আড়ালে রেখে মূল ম্যাচেই নজর দিচ্ছে বাংলাদেশ দল। গতকাল শনিবার সংবাদ সম্মেলনে তেমনটাই বলেন সাকিবের দায়িত্ব কাঁধে অধিনায়ক মাহমুদউল্লাহ। তিনি বলেন, ‘ভারত অনেক শক্তিশালী দল। এখানে আমাদের হারানোর কিছু্ নেই; বরং এখানে অনেক কিছু পাওয়ার আছে। সবকিছু ভুলে আমরা ম্যাচ জয়ের জন্য খেলব, এটাই জানি। আমরা সবাই জানি, সাকিব বাংলাদেশের সেরা পারফর্মার। সে আমাদের দলের মূল খেলোয়াড়। এ মুহূর্তে আমাদের সমর্থন তাঁর সঙ্গে আছে। এখন এই ইস্যুটি থেকে বেরিয়ে আমাদের ফোকাসে আগামীকালের ম্যাচ। এখন আমাদের ভাবনা, ম্যাচে কীভাবে ভালো করা যায় বা জেতা যায়। একই সঙ্গে তরুণ খেলোয়াড়দের জন্য এটা অনেক বড় সুযোগ, তাঁদের নিজেদের প্রমাণ করার ভালো মঞ্চ। আমার জন্যও এটা অনেক বড় সুযোগ দেশকে নেতৃত্ব দেওয়ার। আমাদের দলীয়ভাবে ভালো খেলতে হবে।’

অন্যদিকে, আগামী বছর অস্ট্রেলিয়ায় হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে নিজেদের ঝালিয়ে নিতে চায় ভারত শিবির। সে ক্ষেত্রে বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজই নিজেদের পরীক্ষা করার জন্য উপযুক্ত বলে মনে করেন স্বাগতিক অধিনায়ক রোহিত শর্মা। তিনি বলেন, ‘বিশ্বকাপের আগে আমরা সম্ভাব্য সব পরিস্থিতিতে নিজেদের পরীক্ষা করে নিতে চাই। তা করার জন্য এটাই সবচেয়ে ভালো সময়। একই সঙ্গে আমরা প্রতিটি ম্যাচ জিততে চাই। এটা কেবল চেষ্টা করার আর সহজে ম্যাচ ছুটে যেতে দেওয়ার ব্যাপার নয়।’

পূর্ণাঙ্গ সফরে এবারই প্রথম ভারতে গেছে বাংলাদেশ। সাকিব ছাড়াও এ সফরে নেই দেশের অন্যতম ওপেনার তামিম ইকবাল। দুই সেরা পারফর্মারকে ছাড়া বাংলাদেশ কতটা লড়াই করতে পারে, সেটাই দেখার বিষয়। কিন্তু অতীত পরিসংখ্যান বলছে, ভারতের কাছে টি-টোয়েন্টিতে কখনো পাত্তা পায়নি বাংলাদেশ। এখন পর্যন্ত টি-টোয়েন্টিতে আটবারের মুখোমুখিতে একবারও ভারতকে হারাতে পারেনি বাংলাদেশ।

ট্যাগ: bdnewshour24 সাকিব