banglanewspaper

বাংলাদেশের সিনেজগতে তারকার অভাব নেই। তারকাসমৃদ্ধ ঢাকাই সিনেজগতের শিল্পীদের মধ্যে অন্যতম সেরা একজন মৌসুমী। দীর্ঘসময় ধরে যারা ঢালিউডে নিজেদের ক্যারিয়ার সাফল্যের সাথে এগিয়ে নিয়েছে তাদের মধ্যে মৌসুমী একজন। প্রিয়দর্শিনী এই নায়িকার জন্মদিন আজ। এবার ৪৫ পেরিয়ে ৪৬ এ পা রাখছেন এই অভিনেত্রী।

এদিকে, অন্যান্য সময়ের মতো স্বাভাবিক একটি দিন কাটবেন তিনি । মৌসুমী বলেন, সবকিছু মিলিয়েই এবার আর বিশেষ কিছু করা হচ্ছে না। কোনো পরিকল্পনাও নেই। তবে আল্লাহর কাছে প্রার্থনা করি এবং আমার ভক্ত, দর্শদের কাছে দোয়া চাই যেন সুস্থ থাকি ভালো থাকি। স্বামী, সন্তানসহ পরিবারের সবাইকে নিয়ে যেন ভালো থাকি। 

আরিফা পারভীন জামান মৌসুমী জন্মগ্রহণ করেছিল খুলনায় ১৯৭৩ সালের ৩ নভেম্বর। বাবা নাজমুজ্জামান মনি ও মা শামীম আক্তার জাহানের গর্বিত সন্তান মৌসুমী। ১৯৯০ সালে 'আনন্দ বিচিত্রা'-র দর্শকভোটে সেরা ফটো সুন্দরী নির্বাচিত হয়েছিল মৌসুমী। দেশের দর্শক তাদের ভবিষ্যৎ স্টারকে চিনে নিতে ভুল করেনি।

শাবানা, ববিতা দীর্ঘসময় কাজ করেছেন তাদের বিরল অভিনয়গুণের মাধ্যমে। নায়িকা, অভিনেত্রী, মা, বোন অনেক ক্যাটাগরির চরিত্রে নিজেদের অনবদ্য উপস্থাপনা দেখিয়েছেন। তাদের সমতুল্য কেউ নয়। এর মধ্য থেকে একজন মৌসুমী তার নিজ গুণে মাল্টিডাইমেনশনাল ইমেজের আর্টিস্ট হয়ে গেছে।

তার কাজের ধারাবাহিকতাকে বিভিন্ন বৈচিত্র্যে তুলে ধরার সুযোগ মৌসুমী নিজেই করে দিয়েছে। চলচ্চিত্র, নাটক, টেলিফিল্ম, বিজ্ঞাপন, দেশী-বিদেশী ব্র্যান্ড অ্যাম্বাসেডর, সামাজিক কাজের সাথে সংশ্লিষ্টতা সব মিলিয়ে একজন মৌসুমীকে বিশ্লেষণ করতে হয়। সবগুলো প্ল্যাটফর্মেই নিজের যোগ্যতাকে প্রমাণ করে কাজ করেছে। একজন তারকার কাজের মাধ্যম যখন অনেক হয় তখনই 'ভার্সেটাইল' কথাটা তার সাথে মিশে যায়। মৌসুমী এভাবে নানা মাধ্যমে সাফল্য দেখিয়ে ভার্সেটাইল হয়েছে। 

মৌসুমীর সেরা চলচ্চিত্র গুলোর মধ্যে রয়েছে, কেয়ামত থেকে কেয়ামত, অন্তরে অন্তরে, স্বজন, মৌসুমী, দোলা, আত্ম-অহংকার, প্রথম প্রেম, হারানো প্রেম, প্রিয় তুমি, মিথ্যা অহংকার, লজ্জা, তুমি সুন্দর, আজ গায়ে হলুদ, দুই বধূ এক স্বামী, শত্রু শত্রু খেলা, হৃদয়ের কথা, কুসুম কুসুম প্রেম, গোলাপি এখন বিলাতে। 

তাকে বাণিজ্যিক ছবির বাহিরে অফট্র্যাক ও সাহিত্যনির্ভর ছবিতে নিজের অভিনয় প্রতিভা দেখিয়েছেন। মাতৃত্ব, মেহেরনেগার, সাজঘর, বিন্দুর ছেলে, মেঘলা অাকাশ, একজন সঙ্গে ছিল, মোল্লাবাড়ির বউ, কখনো মেঘ কখনো বৃষ্টি এর মধ্যে অন্যতম। 

শুধু অভিনয় নয়, মৌসুমীর নিজ কণ্ঠের একক অ্যালবাম বেরিয়েছিল নব্বই দশকে। আদনান বাবু-র সাথে 'দূর থেকে দূরে চলো' গানটি ইউটিউবে এখনো পপুলার। 'মৌসুমী' চলচ্চিত্রে নিজ কণ্ঠে গেয়েছে 'ভালোবাসা বলে নেই তো কিছু' গানটি। 

চলচ্চিত্র ও বাস্তবে মৌসুমী-ওমর সানী জুটি সফল ছিলো, এখনো আছে। মৌসুমী-ওমর সানী জুটির স্বাধীন ও ফাইজা নামে দুই ছেলেমেয়ে আছে।

যদিও, মৌসুমী ক্যারিয়ারের মাঝপথে কিছু অশ্লীল ছবি করেছে যা সমালোচনার যোগ্য কিন্তু সেগুলো মৌসুমীর পুরো ক্যারিয়ারের বিস্তৃত সাফল্যের সাথে সাংঘর্ষিক না। তার সমৃদ্ধ ক্যারিয়ারের কাছে সেটা সামান্য কিছু।
 

ট্যাগ: bdnewshour24 মৌসুমী