banglanewspaper

যুক্তরাষ্ট্রের নাগরিক লুই আই কানের অনন্য স্থাপনা বাংলাদেশের জাতীয় সংসদ। স্থাপত্যের ভাষায় যাকে বলা হয় ‘মাস্টার পিস’। এটি বিশ্বের সেরা কয়েকটি স্থাপনার একটি হলেও যারা সেখানে যান তাদের জন্য কোনো গাইড নেই।

অনেক সময় সেখানে কর্মরত কর্মকর্তারাই গাইড হিসেবে কাজ করেন। কিন্তু সংসদ দর্শনার্থী ও বিদেশি অতিথিদের জন্য গাইড নিয়োগ দেয়ার প্রক্রিয়া শুরু করেছে। সংসদের সাবেক কর্মকর্তাদের এ কাজে লাগানোর চিন্তা করা হচ্ছে। সংসদ সচিবালয়ের একাধিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

সূত্র জানায়, সম্প্রতি সংসদ সচিবালয়ের ইন্টার পার্লামেন্টারি অ্যাফেয়ার্সের (আইপিএ) অনুবিভাগের মাসভিত্তিক তৃতীয় সমন্বয় সভায় বিষয়টি উঠে আসে। সংসদের সিনিয়র সচিব ড. জাফর আহমদ খান বৈঠকে সভাপতিত্ব করেন।

বৈঠকে অতিরিক্ত সচিব (আইপিএ) বলেন, সম্প্রতি ‘ভিজিট নীতিমালা-২০১৮’ প্রণয়ন করা হয়েছে যাতে ‘গাইড’ নিয়োজিত করা প্রয়োজন। ‘গাইড’ এর তালিকা প্রস্তুতকরণের জন্য ইচ্ছুকদের নিয়ে একটি স্বেচ্ছাসেবক গ্রুপ তৈরির কথা বলা হয়।

এরপর সার্জেন্ট-অ্যাট-আর্মস প্রস্তাব করেন, গাইড হিসেবে সংসদের রিটায়ার্ড ব্যক্তিদেরও পার্ট টাইম বেসিসে নিয়োগ দেয়া যেতে পারে। কারণ তারা সংসদ সম্পর্কে অনেক জানেন। এছাড়া বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে গাইড হিসেবে নির্দিষ্ট দিনে দায়িত্ব পালনের জন্য একটি প্যানেল তৈরি করা যেতে পারে।

সিনিয়র সচিব এটি সমর্থন করে বলেন, রিটায়ার্ড ব্যক্তিদের নিয়োগ দিলে ভালো হবে, দায়িত্বও থাকবে। বিষয়টি নিয়ে মাননীয় স্পিকার ও ডেপুটি স্পিকারের সঙ্গে আলোচনা করা হবে। আপাতত প্রতি উইং থেকে গাইড হিসেবে কাজ করতে ইচ্ছুক এমন একজন করে নিয়োজিত করতে হবে এবং তা অতিরিক্ত সচিব (আইপিএ) তদারকি করবেন।

উপসচিব (আইপিএ) বেগম লাবণ্য আহমেদ বলেন, গাইড হিসেবে কাজ করার আগ্রহ যাদের আছে তাদের কাজটি দিলে তারা স্বতঃস্ফূর্তভাবে কাজটি করতে পারবে। তিনি বাংলা ও ইংরেজি উভয় ভাষায় শুদ্ধ উচ্চারণে গাইডদের ভাষ্য প্রদানের দক্ষতার বিষয়টিও উল্লেখ করেন।

এ বিষয়ে সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া বলেন, সংসদে গাইড নিয়োগ বিষয়টি প্রক্রিয়াধীন। আমরা সংসদের অবসরপ্রাপ্ত কর্মকর্তাদের নিয়োগ দেয়ার কথা ভাবছি।

সূত্র জানায়, সংসদ এলাকায় আগত গৃহশিক্ষক, গৃহকর্মী এবং ড্রাইভারদের স্থায়ী ঠিকানায় অবস্থিত স্ব-স্ব থানা থেকে ফৌজদারি মামলা এবং স্থায়ী ঠিকানা সম্পর্কিত প্রত্যায়নপত্র জমাদান সাপেক্ষে অস্থায়ী পাসের ব্যবস্থা দেয়ার সিদ্ধান্ত হয়।

ট্যাগ: bdnewshour24 সংসদ ভবন গাইড