banglanewspaper

ইরান আরও এক ধাপ ইউরেনিয়াম সমৃদ্ধকরণের সিদ্ধান্ত নিয়েছে। এই ধাপে দেশটির কৌম শহরের নিকটবর্তী পাতালে অবস্থিত ফোরদু প্ল্যান্টে ইউরেনিয়াম হেক্সাফ্লুরাইড যোগ করা হবে।

আজ থেকে এই সিদ্ধান্ত কার্যকর করা হবে বলে জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি। মঙ্গলবার এক টেলিভিশন ভাষণে তিনি এই ঘোষণা দেন। গত বছর ইরান পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের সরে যাওয়ার পর এটা তেহরানের চতুর্থ ধাপের সমৃদ্ধকরণ পদক্ষেপ।

রুহানির এই ঘোষণায় উদ্বেগ প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়ন ও রাশিয়া। সিদ্ধান্ত বদলানোর আহ্বান জানিয়েছে ফ্রান্স। খবর আলজাজিরা ও এএফপির। ২০১৫ সালে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স, চীন ও জার্মানির সঙ্গে ইরান একটি পরমাণু চুক্তি স্বাক্ষর করে।

ওই চুক্তি অনুযায়ী ইরান তাদের পরমাণু কর্মসূচি কমিয়ে আনা শুরু করে। তবে মার্কিন যুক্তরাষ্ট্র ওই চুক্তি থেকে বেরিয়ে গিয়ে ইরানের ওপর কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে, যা এখনও চলমান আছে।

এই অবস্থায় ইরান উল্টো যুক্তরাষ্ট্রসহ প্রভাবশালী দেশগুলোর ওপর চাপ প্রয়োগ করতে এই সিদ্ধান্ত নিল। পরমাণু সমঝোতায় বলা হয়েছে, ইরান ফোরদু স্থাপনায় এক হাজার ৪৪টি সেন্ট্রিফিউজ বসাতে পারবে, কিন্তু সেখানে গ্যাস প্রবেশ করাতে পারবে না।

হাসান রুহানি বলেন, আগামীকাল (আজ) থেকে ‘ফোরদু’ স্থাপনায় এক হাজার ৪৪টি মেশিনে ইউরেনিয়াম গ্যাস সমৃদ্ধকরণের কাজ শুরু হবে।

ট্যাগ: bdnewshour24 ইরান ইউরেনিয়াম