banglanewspaper

সারা বিশ্বে প্রতি বছর ১০ কোটি মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়। মারা যায় ১০ হাজার মানুষ। এমনই শঙ্কাজনক এক পরিস্থিতি আরেকটি নতুন তথ্য সামনে এসেছে। আর সেটি হলো, কেবল মশার কামড়েই নয়, যৌন সংসর্গেও ডেঙ্গু হতে পারে। এমনই চমকপ্রদ তথ্য জানিয়েছে স্পেনের স্বাস্থ্য কর্তৃপক্ষ।

একজন রোগীর ক্ষেত্রে ডেঙ্গু সংক্রমণের সঙ্গে যৌন সংসর্গের প্রমাণ পাওয়া গেছে। ডেইলি মেইল ও দ্য টেলিগ্রাফ প্রকাশ করেছে এ সংক্রান্ত প্রতিবেদন।

গবেষকরা দেখেছেন, পুরুষের শুক্রাণুর মধ্যে এই ভাইরাস পাওয়া গেছে। স্পেনের মাদ্রিদ অঞ্চলের জনস্বাস্থ্য বিষয়ক কর্মকতা সুজান জিমেনেজ জানান, সেখানে ৪১ বছর বয়সী এক পুরুষের ক্ষেত্রে যৌন মিলনের কারণে ডেঙ্গু হতে দেখা গেছে। তিনি তার একজন পুরুষ সঙ্গীর সঙ্গে যৌন সংসর্গ করেছিলেন। সেই পুরুষ সঙ্গী কিছুদিন আগে কিউবা ভ্রমণে গিয়েছিলেন। তিনি তখন মশার কামড়ে ডেঙ্গুতে আক্রান্ত হন।

এরপর গত সেপ্টেম্বরে এই ব্যক্তি ডেঙ্গুতে আক্রান্ত হন। তবে তিনি এমন কোনো জায়গায় যাননি যেখানে ডেঙ্গু ছিল। এরপরও তার দেহে প্রচণ্ড জ্বর, ব্যথা ইত্যাদি উপসর্গ দেখা দেয়। তার সঙ্গীরও কিছুদিন আগে একই রকম উপসর্গ হয়েছিল। সে এমনিতে সুস্থই ছিল, তবে বমি বমি ভাব, জয়েন্ট পেইন, অবসন্নভাব ছিল তার শরীরে।

এডিস ইজিপ্টাই মশার কারণে ডেঙ্গু হয়। ডেঙ্গু হলে সাধারণত, জ্বর, মাথাব্যথা, জয়েন্টে ব্যথা, গায়ে র‍্যাশ ইত্যাদি উপসর্গ দেখা দেয়। সাধারণত কেউ গরম এলাকা যেমন এশিয়া, আফ্রিকা, অস্ট্রেলিয়া, উত্তর ও মধ্য যুক্তরাষ্ট্রের দেশগুলোতে ভ্রমণে গেলে এই ভাইরাসে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়ে।

জনস্বাস্থ্য বিভাগের কর্মকর্তা সুজানা মাদ্রিদ আরো জানান,ওই দুই ব্যক্তির শুক্রাণু পরীক্ষা করে দেখা গেছে, তাদের শরীরে ডেঙ্গু ভাইরাস রয়েছে। আর এই ভাইরাস কিউবাতে রয়েছে।

এএফপির বরাত দিয়ে দ্য টেলিগ্রাফ জানায়, স্টকহোমভিত্তিক ইউরোপিয়ান সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোলের মতে, পুরুষের সঙ্গে পুরুষের শারীরিক সম্পর্কে ডেঙ্গু হওয়ার ঘটনা এই প্রথম।

গবেষকরা পরামর্শ দিয়েছেন, যারা দেশ-বিদেশ ঘুরে বেড়ায় তারা মশার কামড় প্রতিরোধের জন্য যেন সম্পূর্ণ গা ঢাকা থাকে, এমন পোশাক বেছে নেয়। চলতি বছর বাংলাদেশে ডেঙ্গু মহামারি আকার ধারণ করেছিল। মারা গেছে শতাধিক মানুষ।

ট্যাগ: bdnewshour24 ডেঙ্গু