banglanewspaper

মাগুরা: নতুন সড়ক পরিবহন আইন কার্যকরের প্রতিবাদে মাগুরাসহ দক্ষিন-পশ্চিমাঞ্চলের ১০ জেলায় পরিবহন শ্রমিক ধর্মঘট প্রকট আকার ধারণ করেছে। গত রবিবার যশোর থেকে এই ধর্মঘট শুরু হয়। এরই জের ধরে গোটা দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বাস চলাচল বন্ধ করে দিয়েছেন পরিবহন শ্রমিকরা।

হঠাৎ এ ধর্মঘটরে ফলে  সড়ক যাতায়াতকারী যাত্রীরা চরম দুর্ভাগে পড়েছেন। বিকল্প হিসেবে ইজিবাইক, টম্পেু ও সিএনজি করে যাতায়াতের ফলে যাত্রীদের দ্বিগুণ অর্থ ও অধিক সময় ব্যয় করতে হচ্ছে।

মাগুরা শ্রমিক ইউনিয়নের সভাপতি ইমদাদুর রহমান জানান, নতুন আইন কার্যকর করার জন্য আজ সোমবার থেকে মাগুরাতে পরিবহনসহ স্থানীয় রুটগুলোতেও শ্রমিকরা বাস চলাচল বন্ধ করে দিয়েছে। শ্রমিকরা কাউকে ইচ্ছা করে হত্যা করে না। অনিচ্ছাকৃত দুর্ঘটনার জন্য নতুন সড়ক আইনে তাদেরকে ‘ঘাতক’ বলা হচ্ছে। তাদের জন্য এমন আইন করা হয়েছে যা সন্ত্রাসীদের ক্ষেত্রে প্রযোজ্য। “নতুন আইনের অনেক ধারার ব্যাপারে  শ্রমিকদের আপত্তি রয়েছে। সরকার সমাধানের কোনো উদ্যোগ না নেওয়ায় শ্রমিকরা সোমবার দুপুর থেকে বাস চলাচল বন্ধ করে দিয়েছেন।”

এ বিষয়ে মাগুরা বাস-মিনিবাস মালিক সমিতির যুগ্ম-সাধারণ সম্পাদক মনোয়ার হোসেন মনু জানান, আমাদের বাস প্রস্তুত রয়েছে। শ্রমিকরা বাস না চালালে আমাদের কিছুই করার থাকে না। এতে করে স্থানীয় রুট ও ঢাকাসহ দেশের অন্যান্য স্থানে যাতায়াতকারী যাত্রীদের চরম দূর্ভোগের মধ্যে পড়তে হচ্ছে। সাধারণ যাত্রীরা এই সমস্যার সমাধানের জন্য দ্রুত পদক্ষেপ নেয়ার অনুরোধ জানিয়েছেন।

মাগুরা কেন্দ্রীয় বাস টার্মিনাল ঘুরে দেখা গেছে, টার্মিনালে তেমন কোন যাত্রী নেই। সকাল থেকে অপেক্ষা করে গাড়ী না পেয়ে অনেক যাত্রী ভিন্ন ব্যাবস্থায় নিজ গন্তব্যে রওনা হয়েছেন।

তবে মাগুরা-যশোর সড়কে বাস চলাচল বন্ধ থাকলেও হাইওয়ে সড়কে ঢাকাগামী পরবিহন  চলাচল অনেকটা স্বাভাবকি রয়েছে।

ট্যাগ: bdnewshour24 মাগুরা