banglanewspaper

আগামী ডিসেম্বরে মাঠে গড়াচ্ছে ঘরোয়া টি-টোয়েন্টির সবচেয়ে বড় আসর বিপিএল। এবার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে হচ্ছে বলে আসরটির নাম দেওয়া  হয়েছে ‘বঙ্গবন্ধু বিপিএল’। ক্রিকেটের এই সংক্ষিপ্ত সংস্করণ নিয়ে ক্রিকেট ভক্তদের আগ্রহের কমতি নেই, যে কোন ক্রিকেটার কোন দলে খেলছেন। তেমনি কোন ক্রিকেটারের কত পারিশ্রমিক সেটাও থাকে আগ্রহের কেন্দ্রবিন্দুতে।

গতকাল রোববার রাতে রাজধানীর এক হোটেলে হয়েছে আসরের ‘প্লেয়ার্স ড্রাফট’। ফ্র্যাঞ্চাইজিগুলো নিজেদের পছন্দমতো ক্রিকেটারদের বেছে নিয়েছে।

এক নজরে দেখে নেওয়া যাক বঙ্গবন্ধু বিপিএলে  কোন ক্রিকেটারের পারিশ্রমিক কত :

দেশীয় ক্রিকেটারদের মধ্যে ‘এ’ প্লাস গ্রেডে এবার পারিশ্রমিক রাখা হয়েছে ৫০ লাখ টাকা। আর ‘এ’ গ্রেডে ২৫ লাখ, ‘বি’ গ্রেডে ১৮ লাখ, ‘সি’ গ্রেডে ১২ লাখ. ‘ডি’ গ্রেডে  আট লাখ এবং ‘ই’ গ্রেডে পাঁচ লাখ টাকা পারিশ্রমিক রাখা হয়েছে।

বিদেশি ক্রিকেটারদের মধ্যে ‘এ’ প্লাস গ্রেডে পারিশ্রমিক এক লাখ ডলার, ‘এ’ গ্রেডে ৭০ হাজার ডলার, ‘বি’ গ্রেডে ৫০ হাজার ডলার, ‘সি’ গ্রেডে ৩০ হাজার ডলার ও ‘ডি’ গ্রেডের পারিশ্রমিক ২০ হাজার ডলার।

 দেশীয় ক্রিকেটারদের তালিকা (বিভাগ অনুসারে)

দেশের ক্রিকেটারদের মধ্যে প্লেয়ার্স ড্রাফটে নাম লিখিয়েছিলেন মোট ১৮১ জন ক্রিকেটার।

‘এ’ প্লাস’ গ্রেডের চার ক্রিকেটার : মাশরাফি বিন মুর্তজা, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ ও তামিম ইকবাল।

‘এ’ গ্রেডের ৯ ক্রিকেটার : মোসাদ্দেক হোসেন সৈকত, মুস্তাফিজুর রহমান, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ, লিটন দাস, তাইজুল ইসলাম, মুমিনুল হক, মোহাম্মদ মিঠুন ও ইমরুল কায়েস।

‘বি’ গ্রেডের ২৪ ক্রিকেটার : আবু হায়দার রনি, শফিউল ইসলাম, আবু জায়েদ রাহি, নাজমুল হোসেন শান্ত, এনামুল হক, রুবেল হোসেন, সাব্বির রহমান, শুভাগত হোম, নুরুল হাসান সোহান, জহুরুল ইসলাম, ফরহাদ রেজা, আল আমিন, তাসকিন আহমেদ, মেহেদী হাসান, আফিফ হোসেন, ফজলে রাব্বি, ইয়াসির আলী, রনি তালুকদার, আরিফুল হক, নাজমুল ইসলাম অপু, সানজামুল ইসলাম, নাঈম হাসান, আল আমিন হোসেন এবং কামরুল ইসলাম রাব্বি।

দেশীয় ক্রিকেটারদের মধ্যে ‘সি’  গ্রেডে ৪১ জন, ‘ডি’ গ্রেডে ৫৯ জন এবং ‘ই’ গ্রেডে ৪৪ জন ক্রিকেটার রয়েছেন।

এবারের বিপিএলে যমুনা ব্যাংক ঢাকা প্লাটুন, প্রিমিয়ার ব্যাংক খুলনা টাইগার্স, রাজশাহী রয়্যালস, রংপুর রেঞ্জার্স, সিলেট থান্ডার, কুমিল্লা ওয়ারিয়র্স এবং চট্টগ্রাম চ্যালেঞ্জার্স নামে সাতটি দল থাকছে।

ট্যাগ: bdnewshour24 বিপিএল