banglanewspaper

সিরিয়ার ইদলিব প্রদেশে একটি উদ্বাস্তু শিবিরে সরকারি বাহিনীর হামলায় অন্তত ১৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ১৫ জন। দেশটিতে চলা দীর্ঘ গৃহযুদ্ধে বেশিরভাগ এলাকা সরকারি বাহিনীর দখলে আসলেও এই এলাকাটি এখনো বিদ্রোহীদের দখলে রয়েছে।

বুধবার সরকারি বাহিনী এই হামলা চালায়। সেখান থেকে হতাহতদের উদ্ধারের বিষয়টি নিশ্চিত করেছে উদ্ধারকারী গোষ্ঠী হোয়াইট হেলমেট (দাপ্তরিকভাবে সিরিয়ান সিভিল ডিফেন্স নামে পরিচিতি) জানিয়েছে।

এক প্রতিবেদনে রয়টার্স জানিয়েছে, ইদলিবের পাশের প্রদেশ আলেপ্পো থেকে সেখানে ক্ষেপণাস্ত্র ছোড়ে সরকারি বাহিনী। ক্ষেপণাস্ত্রগুলো তুরস্ক সীমান্তের কাছে উত্তর ইদলিবের কাহ উদ্বাস্তু শিবিরে আঘাত হানে।এতে শিবিরের তাঁবুগুলোতে আগুন ধরে যায়।

যুক্তরাজ্যভিত্তিক পর্যবেক্ষক গোষ্ঠী সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, সরকারি বাহিনীর একটি গোলা মা ও শিশু হাসপাতালে আঘাত হেনেছে। এতে হাসপাতালের কর্মী আহত হওয়ার পাশাপাশি হাসপাতালটিও ক্ষতিগ্রস্ত হয়েছে।

সিরিয়ার গৃহযুদ্ধে রাশিয়া দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদকে সমর্থন দিয়ে আসছে। অপরদিকে সিরিয়ার প্রতিবেশী দেশ তুরস্ক দীর্ঘদিন ধরে বিদ্রোহীদের সমর্থন দিয়ে আসছে। চলতি বছরের প্রথমদিকে এই দুটি দেশের মধ্যস্থতায় বিদ্রোহীদের নিয়ন্ত্রিত এ অঞ্চলটির জন্য একটি যুদ্ধবিরতি চুক্তি করা হলেও সেটি কার্যকর হয়নি।

ট্যাগ: bdnewshour24 সিরিয়া ইদলি