banglanewspaper

ভারতেই আইফোন এক্সআর -এর উৎপাদন শুরু করে দিল অ্যাপল। পাশাপাশি ভারতের চেন্নাইতে প্রয়োজনীয় চুক্তি সেরে ফেলেছে আইফোনের চার্জার সহ অনুসারী সরবরাহকারী সংস্থা স্যালকম্পও। যাতে করে ভারতেই তৈরি করতে পারে আনুষঙ্গিক যন্ত্রাংশ। এই তথ্যটি নিশ্চিত করেছেন কেন্দ্রীয় সরকারের তথ্যপ্রযুক্তিমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ।

দীর্ঘদিন ধরেই ভারতকে মোবাইল ফোন তৈরি ও রফতানির শীর্ষস্থান বানানোর চেষ্টা করে আসছে ভারতের কেন্দ্রীয় সরকার। অ্যাপল সংস্থাও ভারতে লগ্নির ব্যাপারে উৎসাহ প্রকাশ করেছিল অনেক আগেই। কিন্তু বিদেশি লগ্নি বিধির জটে অনেক দিনই তাদের বিনিয়োগ আটকে ছিল। পরে সেই বিধি সহজ করে সরকার।

তথ্যপ্রযুক্তিমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ জানান, ভারতের কারখানায় তৈরি আইফোন এক্সআর হ্যান্ডসেট দেশে বিক্রির পাশাপাশি বিদেশেও রফতানি করবে অ্যাপল। পাশাপাশি স্যালকম্প চেন্নাইতে যে কারখানাটি কিনছে সেটি ছিল বিশ্বে নকিয়ার বৃহত্তম উৎপাদন ইউনিট। ট্যাক্স সমস্যার কারণে বছর দশেক আগে ইউনিটটি বন্ধ হয়।

অপরদিকে, স্যালকম্প নিজে মোবাইল চার্জার তৈরির বৃহত্তম সংস্থা। মূলত আইফোনের চার্জার তারাই তৈরি করে। ভারতের তথ্যপ্রযুক্তিমন্ত্রী বলেন, অ্যাপল ও স্যালকম্প এই দুই সংস্থার কারণে প্রায় দশ হাজার কর্মসংস্থান হবে ভারতে। এছাড়া পরোক্ষভাবে কাজ পাবেন আরও ৫০ হাজার মানুষ।

ট্যাগ: bdnewshour24 আইফোন