banglanewspaper

প্রাই দুই মাস ধরে চলা বিক্ষোভের মুখে পদত্যাগের ঘোষণা দিয়েছেন ইরাকের প্রধানমন্ত্রী আদেল আব্দুল মাহদি। দেশটির সংসদের কাছে পদত্যাগপত্র জমা দেবেন বলে জানিয়েছেন তিনি। বেকারত্বের উচ্চহার হ্রাস ও দুর্নীতিগ্রস্ত সরকারি উচ্চপদস্থ কর্মকর্তাদের পদত্যাগের দাবিতে চলে আসা বিক্ষোভে এখন পর্যন্ত চার শতাধিক লোক নিহত হয়েছেন।

শুক্রবার ইরাকের রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া এক ভাষনে দেশটির প্রধানমন্ত্রী ঘোষণা দিয়েছেন যে, সংসদে পদত্যাগপত্র জমা দেবেন তিনি। এর আগে শুক্রবারের খুতবায় প্রধানমন্ত্রী পরিবর্তনের বিষয়ে বিবেচনা করার জন্য সংসদের প্রতি আহবান জানান ইরাকের শিয়াদের ধর্মীয়গুরু আয়াতুল্লাহ আলি আল সিসতানি। এর এক ঘণ্টার মধ্যেই পদত্যাগের কথা জানান আদেল আব্দুল-মাহদি।

আদেল আব্দুল মাহদি জানান, ‘তার আহবান এবং যত দ্রুত সম্ভব সেটি বাস্তবায়নে বর্তমান সরকারের প্রধান হিসেবে আমার পদত্যাগপত্র গ্রহণ করার জন্য আমি সংসদে আবেদন জানাব।’

এদিকে ইরাকজুড়ে চলা বিক্ষোভে শুক্রবারও ৪৫ জন নিহত হয়েছেন। নিরাপত্তা বাহিনীর গুলিতে রাজধানী বাগদাদসহ বিভিন্ন শহরে আরও কয়েকশ লোক আহত হয়েছেন। অক্টোবরের শুরু থেকে এখন পর্যন্ত বিক্ষোভে চার শতাধিক লোক নিহত হয়েছেন। সরকার পরিবর্তন না হলে এই পরিস্থিতি গৃহযুদ্ধে রূপ নেবে বলে খুতবায় সতর্ক করেন সিসতানি।

৭৭ বছর বয়সি আব্দুল মাহদি ২০১৮ সালের অক্টোবরে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন। ক্ষমতায় আসার এক বছরের মাথায়ই বেকারত্ব, দুর্নীতি ও সরকারি সেবার দুরবস্থার কারণে জনঅসন্তোষে পড়তে হয় তার সরকারকে।

ট্যাগ: bdnewshour24 ইরাক প্রধানমন্ত্রী