banglanewspaper

এম,লুৎফর রহমান,নরসিংদী প্রতিনিধি: আড়াই হাজার বছরের প্রাচীন প্রতœস্থান নরসিংদীর উয়ারি-বটেশ্বরে “গঙ্গাঋদ্ধি জাদুঘর” এর ভিত্তি প্রস্থর স্থাপন করা হয়েছে। শুক্রবার দুপুরে নরসিংদী-৪ (মনোহরদী-বেলাব) আসনের সংসদ সদস্য ও শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এর ভিত্তি প্রস্থর স্থাপন করেন।

স্থানীয় সরকার বিভাগের অর্থায়নে ও প্রত্নতাত্ত্বিক গবেষণা কেন্দ্র ঐতিহ্য অন্বেষণের উদ্যোগে নরসিংদী জেলা পরিষদ জাদুঘরটি বাস্তবায়ন করছে। এতে ব্যয় ধরা হয়েছে ৭ কোটি ৬৯ লাখ ৩৭ হাজার ২ শত ৪৩ টাকা। ৪ বিঘা জমিতে নির্মিতব্য জাদুঘরটির স্থপতি হিসেবে রয়েছেন নিজামুদ্দিন আহমেদ।

প্রাচীন প্রত্নস্থান উয়ারি-বটেশ্বরে আবিস্কৃত প্রত্মস্থাপনা, প্রত্নসামগ্রী, আলোকচিত্র, বিবরণ ও বিশ্লেষন প্রদর্শন করা হবে উক্ত জাদুঘরে। ভিত্তিপ্রস্থর স্থাপন শেষে প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেন, আজকে যে ঐতিহ্য ইতিহাস সেটা বঙ্গবন্ধু নিশ্চয় পড়েছেন, আজকে তিনি নেই।

আজকে আমরা সেটাকে পুনরুদ্ধার করেছি আড়াই হাজার বছরের যে স্বাধীনতা। আমাদের পরিকল্পনা রয়েছে উয়ারি বটেশ্বরে পর্যটন নগরী করার। এখানে খননকৃত প্রত্নস্থানগুলোতে ছোট ছোট জাদুঘর নির্মাণ করা হবে।

জেলা পরিষদের চেয়ারম্যান আবদুল মতিন ভূঞার সভাপতিত্বে ভিত্তি প্রস্থর স্থাপন অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, নরসিংদী-২ (পলাশ) আসনের সাংসদ ডা. আনোয়ারুল আশরাফ খান দিলীপ, নরসিংদী-৩ (শিবপুর) আসনের সাংসদ জহিরুল হক ভূঁইয়া মোহন, ঐতিহ্য অন্বেষণের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ড. নূহ উল আলম লেনিন, পর্যটন কর্পোরেশন এর চেয়ারম্যান রাম চন্দ্র দাস, নরসিংদীর জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন, নরসিংদী জেলা পরিষদের প্রধান নির্বাহী আনোয়ারুল নাসের, পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার, ঐতিহ্য অন্বেষণের নির্বাহী পরিচালক ড. সুফী মোস্তাফিজুর রহমান, ট্রাস্টি হাবিবুল্লাহ পাঠান।

ট্যাগ: bdnewshour24 উয়ারি বটেশ্বর গঙ্গাঋদ্ধি জাদুঘর