banglanewspaper

সঞ্জয় দত্ত, অর্জুন কাপুর ও কৃতি শ্যানন অভিনীত ‘পানিপথ’-কে ঘিরে বিক্ষোভ জোরদার হয়েছে ভারতের রাজস্থানে। আশুতোষ গোয়াড়েকর পরিচালিত এই ছবি নিষিদ্ধ করার দাবি জানিয়েছেন ওই রাজ্যের পর্যটন মন্ত্রী বিশবেন্দ্র সিঙে।

তার দাবি, শান্তি-শৃঙ্খলা বিঘ্ন হওয়া রুখতে উত্তর ভারতে ‘পানিপথ’ নিষিদ্ধ করা হোক। মন্ত্রীর অভিযোগ, এই ছবি ইতিহাস বিকৃত করেছে।

মন্ত্রী তার টুইটারে লিখেন, ‘এটা খুবই দুর্ভাগ্যজনক যে কিংবদন্তি জাট শাসক মহারাজা সুরজমলকে এই ছবিতে ভুলভাবে তুলে ধরা হয়েছে এবং ইতিহাসের তথ্যকে বিকৃত করা হয়েছে। হরিয়ানা, রাজস্থানসহ উত্তর ভারতের অন্যান্য অংশে জাট সম্প্রদায় যেভাবে এই ছবির বিরুদ্ধে প্রতিবাদ গড়ে তুলেছে, তাতে আমার মনে হয় আইন-শৃঙ্খলা ঠিক রাখতে ছবিটিকে নিষিদ্ধ করা উচিত।’

একই সুর শোনা গেছে বিরোধী দল কংগ্রেসের নেতা তথা রাজস্থানের সাবেক মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজের গলাতেও। তিনি বলেছেন, ‘আত্মসম্মানে ভরপুর, নীতিবান ও বিরাট হৃদয়ের মহারাজা সুরজমলকে ‘পানিপথ’-এ ভুলভাবে তুলে ধরা হয়েছে। চিত্রনির্মাতাদের এই কাজ নিন্দনীয়।’

শুক্রবার মুক্তি পেয়েছে ‘পানিপথ’। ১৭৬১ সালে মারাঠা সম্রাটদের সঙ্গে আফগান রাজা আহমদ শাহ আবদালির মধ্যে হওয়া তৃতীয় পানিপথের যুদ্ধের কাহিনি তুলে ধরা হয়েছে এখানে। ছবিতে মারাঠা সেনার কম্যান্ডার সদাশিব রাও ভাউয়ের চরিত্রে অভিনয় করেছেন অর্জুন কাপুর।

ট্যাগ: bdnewshour24 পানিপথ ভারতীয় মন্ত্রী