banglanewspaper

ভারতের আসাম রাজ্যের রাজধানী গৌহাটিতে বাংলাদেশের অ্যাসিসট্যান্ট হাইকমিশনারের গাড়িতে হামলা হয়েছে। গত বুধবার এই হামলার ঘটনা ঘটে। এ ঘটনায় বৃহস্পতিবার ঢাকায় নিযুক্ত ভারতের রাষ্ট্রদূতকে ডেকে প্রতিবাদ জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বৃহস্পতিবার সন্ধ্যায় ভারতের রাষ্ট্রদূত রীভা গাঙ্গুলীকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে পাঠানো হয়। ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব কামরুল আহসান গৌহাটিতে হওয়া অ্যাসিস্যান্ট হাইকমিশনারের গাড়িতে হামলার প্রতিবাদ জানান।

ভারতে নাগরিকত্ব বিল পাসের পর থেকে আসামসহ কয়েকটি রাজ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। এ অবস্থায় বুধবার অ্যাসিসট্যান্ট হাইকমিশনার বিমানবন্দর থেকে গৌহাটিতে পৌঁছানোর সময় উত্তেজিত জনতা তার গাড়িতে হামলা করে। বাংলাদেশ মিশনের ৩০ গজের মধ্যে দুটি দিকনির্দেশক নিশানাও (সাইনপোস্ট) ভাঙচুর করে উত্তেজিত লোকজন।

কামরুল আহসান গৌহাটিতে বাংলাদেশ মিশন এবং সেখানে কর্মরতদের সুরক্ষা দেওয়ার আহ্বান জানান। এর জবাবে রীভা গাঙ্গুলী এই বলে আশ্বস্ত করেন যে গৌহাটিতে বাংলাদেশ মিশন এবং সেখানে কর্মরতদের পর্যাপ্ত নিরাপত্তা নেওয়ার জন্য ইতোমধ্যে স্থানীয় কর্তৃপক্ষকে সতর্ক করা হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ মনে করে, এটি একটি বিছিন্ন ঘটনা এবং এর প্রভাব দুই দেশের সম্পর্কে পড়বে না।

এদিকে ভারতের সংসদের উভয়কক্ষে বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল পাসের প্রতিবাদে বিক্ষোভে উত্তাল আসামে কারফিউ ভেঙে রাস্তায় নামা জনতার সঙ্গে সংঘর্ষ হয়েছে দেশটির আইনশৃঙ্খলা বাহিনীর।

বৃহস্পতিবার সন্ধ্যার দিকে রাজ্যের গুয়াহাটিতে পুলিশের গুলিতে অন্তত তিনজন নিহত ও আরও অনেকে আহত হয়েছেন।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, বুধবার রাতে ভারতের রাজ্যসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পাস হওয়ার পর দেশটির উত্তরপূর্বাঞ্চলীয় এই রাজ্যে কারফিউ জারি করা হয়। এ বিলের প্রতিবাদে আসামের অল আসাম স্টুডেন্টস ইউনিয়ন (আসু) এবং কৃষক মুক্তি সংগ্রাম সমিতি (কেএমএসএস) বিক্ষোভের ডাক দেয়।

ট্যাগ: bdnewshour24 আসাম বাংলাদেশি দূত