banglanewspaper

রাণীনগর (নওগাঁ) প্রতিনিধি: বিজয় দিবসে নওগাঁর রাণীনগরে ১০ বীরাঙ্গনাকে সংবর্ধনা দিয়েছে উপজেলা প্রশাসন। এই বীরাঙ্গনাদের বাড়ি রাণীনগর উপজেলার মিরাট ইউনিয়নের আতাইকুলা পালপাড়া গ্রামে।

সোমবার রাণীনগর সরকারি পাইলট মডেল উচ্চ বিদ্যালয় মাঠে বিজয় দিবসের অনুষ্ঠানে তাদের এই সংবর্ধনা দেয়া হয়। 

জানা গেছে, এই ১০ বীরাঙ্গনার মধ্যে চারজন মারা গেছেন। বেঁচে আছেন ছয়জন। সম্প্রতি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় গেজেটে ১০ বীরাঙ্গনার নাম প্রকাশ করে। বিজয় দিবসে রাণীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা আল মামুনের সভাপতিত্বে সংবর্ধনা অনুষ্ঠানে তাদের ভাতা, ক্রেস্ট ও স্মাট কার্ড দিয়েছে উপজেলা প্রশাসন। 

অনুষ্ঠানে নওগাঁ-৬ (রাণীনগর-আত্রাই) আসনের এমপি ইসরাফিল আলমের পক্ষে বীরাঙ্গনাদের একটি করে ছাগল দেন তার স্ত্রী মোছা: সুলতানা পারভীন বিউটি।

অনুষ্ঠানে রাণীনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান আনোয়ার হোসেন হেলাল, উপজেলার সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার এ্যাড. ইসমাইল হোসেনসহ আরো অনেকেই উপস্থিত ছিলেন।

রাণীনগর উপজেলার সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার এ্যাড. ইসমাইল হোসেন বলেন, একাত্তরের ২৫ এপ্রিল হানদার বাহিনী তাদের স্থানীয় দোসর রাজাকার ও আলবদরদের প্রত্যক্ষ সহযোগিতায় সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত নির্যাতন চালায় পালপাড়ার হিন্দুদের ওপর।

গণহত্যা, নারী নির্যাতন, অগ্নিসংযোগ, লুটপাটসহ জঘন্য ধ্বংসযজ্ঞ চালায় তারা। ওই দিন তারা গ্রামের সুরেস্বর পালের বাড়ির বারান্দায় ব্রাশ ফায়ার করে ৫২ জনকে হত্যা করে।

ট্যাগ: bdnewshour24 রাণীনগর বীরাঙ্গনা