banglanewspaper

এক বিরল সূর্যগ্রহণের দৃশ্য দেখতে যাচ্ছে পৃথিবীবাসী। এমন দৃশ্য শেষবার মানুষ দেখেছিলো ১৭২ বছর আগে। আগামী ২৬ ডিসেম্বর এমনই এক সূর্যগ্রহণ দেখবে বিশ্ব।

মহাকাশ বিজ্ঞানীরা জানান, আড়াই ঘণ্টা ধরে চলবে এই মহাজাগতিক দৃশ্য। সূর্যকে ৯০ শতাংশের বেশি ঢেকে ফেলবে চাঁদ, যা খালি চোখেই অবলোকন করতে পারবেন পৃথিবীবাসী। সূর্যগ্রহণের সময় সূর্যের চারপাশে থাকবে আগুনের বলয়। বিজ্ঞানীরা যাকে বলেন ‘রিং অব ফায়ার’।

এটি বছরের শেষ সূর্যগ্রহণ। বাংলাদেশ থেকে এই মহাকাশীয় ঘটনাটি আংশিক দৃশ্যমান হবে বলে জানিয়েছে মহাকাশ বিষয়ক মার্কিন ওয়েবসাইট স্পেস ডটকম। বাংলাদেশ ছাড়াও সৌদি আরব, ইন্দোনেশিয়ার সুমাত্রা এবং মালয়েশিয়া থেকেও দেখা যাবে এই সূর্যগ্রহণ। আংশিকভাবে কোচবিহার, দার্জিলিং, গ্যাংটক, কলকাতা থেকে দেখা যাবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। সংযুক্ত আরব আমিরাত থেকে দৃশ্যটি সবচেয়ে ভালো দেখা যাবে।

সূর্য, চাঁদ, পৃথিবী এক সরল রেখাতে এলে গ্রহণের ঘটনা ঘটে। সূর্যগ্রহণের সময়, ভ্রমণরত অবস্থায় চাঁদ কিছু সময়ের জন্য পৃথিবী ও সূর্যের মাঝখানে এসে পড়ে, তখন কিছু সময়ের জন্য পৃথিবীর কিছু জায়গা থেকে সূর্যকে আংশিক বা সম্পূর্ণরূপে আর দেখা যায় না। চাঁদের ছায়া এসে পৌঁছায় পৃথিবীর ওপর। যে কারণে ছায়া পড়া অংশে খানিক সময়ের জন্য দিনের আলো থাকে না।

ট্যাগ: bdnewshour24 বিরল সূর্যগ্রহণ বিশ্ববাসী