banglanewspaper

কাজী আশিকুল ইসলাম (আশিক), ছাগলনাইয়া: কমিউনিটি ডিজএ্যাবিলিটি এক্সপার্টদের জন্য প্রতিবন্ধিতা বিষয়ক প্রশিক্ষন নিচ্ছেন ফেনী জেলার স্বেচ্ছাসেবীরা। ২৩ ডিসেম্বর সকাল ৯টায় ফেনী জেলার বাচাইকৃত সংগঠন বঙ্গবন্ধু ব্লাড ব্যাংক ছাগলনাইয়া'র স্বেচ্ছাসেবীদের ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রশিক্ষন দেওয়া হয়।

এ সময় একযোগে দেশের ৬৩টি জেলার প্রশিক্ষণ প্রদান করা হয়।উক্ত প্রকল্পের প্রশিক্ষক মনিরুজ্জামান ও অনিকা রহমান লিপি'র এ প্রশিক্ষণ পরিচালনা করেন। আগামীতে বিভাগীয় পর্যায়ে সরাসরি এ প্রশিক্ষণ প্রদান করা হবে বলে জানিয়েছেন প্রশিক্ষকগণ।

সমাজে অবহেলিত প্রতিবন্ধিগোষ্টির মান উন্নয়ন লক্ষে কমিউনিটি ডিজএ্যাবিলিটি এক্সপার্টদের জন্য প্রতিবন্ধিতা বিষয়ক প্রশিক্ষন প্রদান করে প্রতিবন্ধীদের যাচাই বাচাই করে তাদের অধিকার সু-প্রতিষ্ঠা করার লক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের পাইলট প্রকল্পের অংশ হিসেবে এ প্রশিক্ষনের আয়োজন কর হয়।

ফেনীর সেরা স্বেচ্ছাসেবী সংগঠক বঙ্গবন্ধু ব্লাড ব্যাংক ছাগলনাইয়া'র স্বেচ্ছাসেবীদেরকে এ কার্যক্রমের জন্য বাচাই করা হয়। প্রশিক্ষণে প্রতিবন্ধীতা সম্পর্কে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার প্রণীত ‍'প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন, প্রতিবন্ধী ব্যক্তি ও প্রতিবন্ধীতার ধরণ, প্রতিবন্ধীতার কারণ সমূহ, প্রতিবন্ধী ব্যক্তিরা যেসব বাধার সম্মুখিন হয়, প্রতিবন্ধী ব্যক্তিদের সবার চাহিদা, প্রতিবন্ধীতা বিশেষ করে শৈশবকালীন প্রতিবন্ধীতার প্রভাব, সমাজে প্রতিবন্ধী ব্যক্তিদের মূলধারায় অর্ন্তভূক্ত করার জন্য বিবেচ্য মূখ্য বিষয়সমূহ, প্রতিবন্ধীদের অধিকারের কিছু বৈশিষ্ট্য, প্রতিবন্ধীদের চৌহদ্দি বা পরিসীমা, মানবাধিকারের সর্বজনীন ঘোষনাপত্র, জাতি সংঘ প্রতিবন্ধী ব্যক্তিবর্গের অধিকার সনদ (ইউ এনসিআরপিডি), প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা- ২০১৩, নিউরো-ডিভেনপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট আইন- ২০১৩, প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার বিষয়ক অন্যান্য সরকারী সেবা ও সুবিধাসমূহ। 

ভিডিও কনফারেন্সের মাধ্যমে উক্ত বিষয়ে বিস্তারিত আলোচনা উপস্থাপন করেন প্রশিক্ষকগণ।ফেনী জেলার স্বেচ্ছাসেবী উক্ত প্রশিক্ষণে অংশ গ্রহণ করেন, বঙ্গবন্ধু ব্লাড ব্যাংক ছাগলনাইয়া'র উপদেষ্টা মন্ডলীর সদস্য ও ছাগলনাইয়া প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম চৌধুরী, বঙ্গবন্ধু ব্লাড ব্যাংক ছাগলনাইয়া'র সাধারণ সম্পাদক ও ছাগলনাইয়া উপজেলা যুবলীগের সহ-সম্পাদক সাংবাদিক মোঃ এনায়েত উল্যাহ সোহেল, বঙ্গবন্ধু ব্লাড ব্যাংক ছাগলনাইয়া'র যুগ্ম সাধারণ সম্পাদক জালাল হোসেন মজুমদার আসিব, দপ্তর সম্পাদক আবদুল্লাহ আল মামুন মিনার, বঙ্গবন্ধু ব্লাড ব্যাংক ছাগলনাইয়া'র পৌর শাখার সভাপতি ইমাম হোসেন ইমন, সাধারণ সম্পাদক সাহিদুল ইসলাম রাফী।

প্রকল্পে প্রশিক্ষনের মাধ্যমে প্রতিবন্ধীদের নিয়ে কাজ করার সুযোগ করে দেওয়ার জন্য ছাগলনাইয়া উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান মেজবাউল হায়দার চৌধুরী সোহেল, ছাগলনাইয়া উপজেলার সাবেক ইউএনও শাহিদা ফাতেমা চৌধুরী, ছাগলনাইয়া সরকারী হাসপাতালে টিএসও ডাক্তার সিহাব উদ্দিন ও ছাগলনাইয়া উপজেলা পরিষদের পিএ আবদুল হান্নানকে আন্তরিক শুভেচ্ছা জানান প্রশিক্ষনে অংশ গ্রহণ কারী স্বেচ্ছাসেবীরা।

ট্যাগ: bdnewshour24 বঙ্গবন্ধু ব্লাড ব্যাংক