banglanewspaper

মেষ: (২১ মার্চ – ২০ এপ্রিল)
বছরটা আপনার শুভ। জীবিকাক্ষেত্র উচ্চতা ছুঁতে পারেন। কর্মের পরিবর্তন চাইলে সফলতা পাবেন। প্রথমদিকে পরিশ্রম করতে হলেও কর্মস্থলে স্থায়িত্ব বাড়বে। সহকর্মীদের মন জয় করতে পারবেন। কর্মে সফলতা ও উচ্চপ্রশংসিত হবেন। এতদিন যে জীবিকার সঙ্গে যুক্ত ছিলেন সেটাই করবেন, নাকি সঙ্গে অন্যকিছু করতে চান, সে চিন্তায় আপনাকে ভোগাবে। তবে বছরের প্রথমদিকে কর্মসংক্রান্ত কোনো পদক্ষেপ নেবেন না। ওভার কনফিডেন্ট আপনার ক্ষেত্রে হিতেবিপরীত হবে।

শিক্ষাযোগ: বছরটায় শিক্ষাক্ষেত্রে শুভযোগ। উচ্চশিক্ষায় শুভ। উচ্চশিক্ষার জন্য বিদেশযাত্রা। আপনাকে পরিশ্রম করতে হবে। তবেই মনের ইচ্ছা পূরণ হবে।

পারিবারিক জীবন: বছরটায় আপনার পারিবারিক জীবন মোটের ওপর ভালোই কাটবে। অতিরিক্ত কাজের চাপের কারণে সেভাবে পরিবারকে সময় দিতে পারবেন না। এতে আপনার ওপর পরিবারের একটু ক্ষোভ থাকবে। গৃহে সন্তান লাভ বা মাঙ্গলিক অনুষ্ঠান আপনাকে আনন্দ দেবে।

আর্থিকযোগ: আর্থিকলাভের ক্ষেত্রে বছরটায় একাধিক সুযোগ আসবে। ফলে আপনার উপার্জন বাড়বে। বিদেশের কোনো যোগাযোগ আর্থিকভাবে সফলতা প্রদান করবে। মোটের ওপর নতুন বছরটা আপনার আর্থিকস্থিতিশীলতা ভালো। পরিবারে কোনো আত্মীয়কে আর্থিক সমর্থন দিতে সক্ষম হবেন। হঠাৎ ধনপ্রাপ্তির যোগ আছে। অংশীদারী ব্যবসায় আর্থিকযোগ ভালো সম্পর্ক স্থাপন করবে।

শরীর স্বাস্থ্য: বছরটায় আপনার শরীর নিয়ে কমবেশি সমস্যা লেগেই থাকবে। কাজেই আগে থেকে সাবধানতা অবলম্বন করুন।

বৃষ: (২১ এপ্রিল – ২১ মে)
নতুন বছরটা আপনার পক্ষে শুভ সময় পরিলক্ষিত হচ্ছে। কোনো স্থানে বদলি হতে পারেন। তবে তা আপনি মনমতো স্থানে বদলি হতে পারবেন। এখনও যারা ভালো চাকরি লাভের আশায় আছেন তাদের আরও একটু সময় অপেক্ষা করতে হবে। কর্পোরেট জগতে একাধিক সুযোগ আসবে। তবে মনমতো ফল পেতে হলে আপনাকে ধৈর্য়্য ধরতে হবে। কিন্তু ক্রোধ এবং অতিরিক্ত আবেগ আপনাকে বারেবারে সমস্যায় ফেলবে। কর্মস্থলে কোনো বিবাদে জড়িয়ে পড়তে পারেন। বছরটায় মানহানি যোগও আছে।

শিক্ষাযোগ: বছরটায় আপনার শিক্ষাযোগ শুভ। তবে একাগ্রতার অভাব থাকবে। উচ্চশিক্ষা লাভের জন্য বিদেশযাত্রার যোগ আছে।

পারিবারিক জীবন: বছরটায় পারিবারিক জীবনে আপনি মিশ্রফল লাভ করবেন। অর্থের পেছনে ছুটলে পরিবারকে সময় দিতে পারবেন না। আবার পরিবারের পেছনে সময় দিলে অর্থ রোজগারের সমস্যা দেখা দেবে। কাজেই এই দুই বিষয়ের মধ্যে আপনাকে সামঞ্জস্য রেখে চলতে হবে।

আর্থিকযোগ: আর্থিকক্ষেত্র ভাগ্য আপনার বেশ সুপ্রসন্ন। অর্থযোগান যেমন বাড়বে তেমন অর্থহানির যোগও কিন্তু প্রবল দেখা যাচ্ছে। কাজেই কোনো কিছুতে বিনিয়োগ খুব সাবধানে করুন। কোনো সংস্থা থেকে আর্থিক সহায়তা পেতে পারেন তবে খুব প্রয়োজন যদি না হয় তবে সেই অর্থ গ্রহণ না করাই শ্রেয়। গৃহ, বাহন বা অলংকার লাভের যোগ আছে।

শরীর স্বাস্থ্য: শরীর নিয়ে কমবেশি সমস্যা থাকলেও তা কাটিয়ে উঠতে পারবেন। তবে টেনশন আপনার স্বাস্থ্যহানির কারণ হবে। সুগার প্রেশারের মতো ক্রনিকরোগে আপনি ভুগতে পারেন। অপর্যাপ্ত বিশ্রামের জন্য স্নায়ু বা মাংসপেশী সম্বন্ধীয় কোনো সমস্যা দেখা দিতে পারে।

মিথুন: (২২ মে – ২১ জুন)
আপনার ক্যারিয়ার গতানুগতিক থাকবে। ব্যবসার দিক থেকে কোনো সমস্যা বা বাধা সৃষ্টি হবে। যদি আপনি চাকরি করেন তবে আপনার মনে হতে পারে চেষ্টা অনুযায়ী সঠিক ফল আপনি লাভ করতে পারছেন না। কিন্তু চিন্তা করবেন না পরিশ্রমের বিকল্প হয়না। বছরটায় ব্যক্তিগত কোনো ব্যবসা করতে চাইলে সে চিন্তা বাদ দিন। তাতে লাভ হওয়ার সম্ভাবনা খুব কম। চেষ্টা এখনই সক্ষম নাও হতে পারেন। চাকরিজীবীদের জন্য বছরটা শুভ। সুনাম বৃদ্ধি পাবে। পদোন্নতি বা বেতন বাড়তে পারে

শিক্ষাযোগ: বছরটায় শিক্ষাজীবন মধ্যম বা গতানুগতিক থাকবে। মানসিক অস্থিরতা, স্বাস্থ্যসংক্রান্ত সমস্যা, একাগ্রতা, অস্থিরতার মতো বাধাগুলোর সম্মুখীন হতে পারেন। এসময় আপনার মানসিক তলানিতে থাকলেও মিশ্র সফলতা পাবেন।

পারিবারিক জীবন: বছরের শুরুতে আপনার পারিবারিক জীবন বেশ ভালোই থাকবে। পরিবারের সাথে আলোচনা ও পরামর্শে আপনার সফলতার দিকনির্দেশ করবে। ফলে আপনার পারিবারিক তালমিল সুন্দর হবে। তবে পারিবারিক আর্থিকস্থিতি নিয়ে সমস্যা থাকতে পারে। এর ফলে ভুল বোঝাবুঝি অসম্ভব নয়।

আর্থিকযোগ: নতুন বছরটায় আর্থিক বিচার অনুযায়ী যেকোনো বড় অংকের বিনিয়োগের ক্ষেত্রে একাধিকবার চিন্তা করুন। কিছু আর্থিক সিদ্ধান্ত ভুল বা মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়াতে পারে। তবে হঠাৎ আপনার কিছু অর্থলাভ বা অর্থহানির যোগ আছে।

শরীর স্বাস্থ্য: বছরের শুরুটা আপনার শরীরের জন্য অনুকূল থাকবে। তবে মাঝামাঝি সময় শরীরের বিশেষ যত্নের প্রয়োজন।

কর্কট: (২২ জুন – ২২ জুলাই)
নতুন বছরটায় আপনার উজ্জ্বল ভবিষ্যতের নিদান দিতে চলেছে। নিজের উদ্যোমে এবং দক্ষতায় কোনো নতুন কর্ম বা ব্যবসার সাথে যুক্ত হতে পারেন। আপনার পরিশ্রম ও নিষ্ঠা আপনাকে তার সুফল প্রদান করবে। যদি আপনি অংশীদারী কোনো ব্যবসার সঙ্গে জড়িত থাকেন তাহলে বছরটায় বেশ লাভবান এবং ধনবান হবেন। কর্ম ও ব্যবসা সংক্রান্ত কিছু ভ্রমণ বা বিদেশ ভ্রমণ হতে পারে। যাতে আপনি ইতিবাচক ফল পাবেন। চাকরিজীবীরা তাদের মনমতো স্থানে বদলি হতে পারেন। মোটের ওপর নতুন বছরটায় ক্যারিয়ারের দিক থেকে অনেক মনোবাসনাই পূর্ণ হতে চলেছে।

শিক্ষাযোগ: বছরটায় আপনার একাগ্রতা এবং প্রচণ্ড পরিশ্রম করতে হবে। এই দুইয়ের সামঞ্জস্য বজায় রাখতে হবে। তবেই আপনি সফলতার মুখ দেখতে পারবেন। উচ্চবিদ্যা লাভের ক্ষেত্রে এ বছর তেমনভাবে আশানুরূপ ফল লাভ হবে না। তবে নিরাশ না হয়ে একাগ্রতা ও নিষ্ঠার সঙ্গে চেষ্টা চালিয়ে যেতে হবে

পারিবারিক জীবন: বছরটায় আপনি পারিবারিক জীবনে মিশ্র ফল পাবেন। ভালোমন্দের অনুভূতি আপনি লাভ করবেন। পারিবারিক জীবনে কমবেশি ওঠাপড়া লেগেই থাকবে। এ ছাড়া আপনার মায়ের শরীর স্বাস্থ্য একটু চিন্তার কারণ হবে। পারিবারিক পরিবেশ সবসময় আপনার ভালো লাগবে না। পরিবার নিয়ে একটা হতাশাবোধ থাকতে পারে। বিয়ের যোগ আছে বা দাম্পত্যে তৃতীয় প্রেমযোগ আসতে পারে।

আর্থিকযোগ: আর্থিক ক্ষেত্রে নতুন বছরটা বেশ শুভ বলা যায়। নিশ্চিতরূপে বছরটায় আপনার আর্থিকক্ষেত্রে বেশ মজবুত। তবে বছরের প্রথম দিকে সময়টা ব্যয়বহুল। বছরটায় ব্যয়ের বহুলতা আপনাকে চিন্তায় ফেলত পারে। ব্যবসায়ে কোরো বড়লগ্নি করতে না যাওয়াই শ্রেয়।

শরীর স্বাস্থ্য: বছরটায় আপনার শরীর স্বাস্থ্য কমবেশি সমস্যার মধ্যে দিয়ে যাবে। বছরের শুরু থেকে কমবেশি শারীরিক সমস্যা লেগেই থাকবে।

সিংহ: (২৩ জুলাই - ২৩ আগস্ট)
নতুন বছরটি আপনার পক্ষে উজ্জ্বল। বছরটায় আপনার দক্ষতা অন্যের কাছে ঈর্ষণীয়। কর্মে উন্নতি ও পদোন্নতির সম্ভাবনা আছে। কর্মভাবে প্রশংসিত হবেন। মনমতো স্থানে বদলির সম্ভাবনা আছে। যারা নতুন চাকরির খোঁজে ব্যস্ত, তাদের বছরটা নিরাশ করবে না। মনমতো চাকরি পেতে পারেন। আপনার কর্মদক্ষতা ও সহনশীলতা মাপকাঠির ওপর বছরটায় সফলতা এনে দেবে। কর্মস্থলে আপনার কর্মদক্ষতা যাচাই হতে পারে। ক্রোধের কারণে তর্কে জড়িয়ে সমস্যায় পড়বেন। তখন পরিবেশ আপনার অনুকূলে থাকবে না।

শিক্ষাযোগ: শিক্ষাযোগে বছরটা আপনার পক্ষে সফলতা প্রাপ্তির সময়। যারা প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন তাদের জন্য এক মহত্তপূর্ণ সময়। বছরটা আপনার সফলতার বার্তা বয়ে আনবে। আপনি অবশ্যই সফল হবেন। যারা উচ্চশিক্ষার জন্য বিদেশ যেতে চাইছেন তাদের পক্ষে এটা উপযুক্ত সময়।

পারিবারিক জীবন: বছরটায় আপনার পারিবারিক জীবন হবে প্রতিযোগিতাময়। তার মোকাবিলা আপনাকে করতে হবেই। পরিবারে কোনো নতুন সদস্যের আগমন ঘটবে। সামাজিক সম্মান বৃদ্ধি পাবে। পরিবারের কথা মাথায় রেখেই কোনো কাজে এগোতে হবে। পরিবারের কিছু সিদ্ধান্ত আপনার মাথাব্যথার কারণ হয়ে দাঁড়াতে পারে। বছরটায় কর্মব্যস্ততার জন্য পরিবারকে সময় দিতে পারবেন না। যা আপনার পরিবারের মনোকষ্টের কারণ হয়ে দাড়াবে।

আর্থিকযোগ: বছরটায় আপনার আর্থিকক্ষেত্র নানা উত্থান-পতনের মধ্যে থাকবে। কিন্তু তা সত্বেও আপনি সঠিক প্রচেষ্টা দ্বারা আর্থিক লাভ করতে সক্ষম হবেন। আপনি যেমন আর্থিকভাবে লাভ উঠাতে সক্ষম হবেন তেমনি গ্রহস্থিতি অনুযায়ী ব্যয়ের মাত্রাও বাড়বে। কাজেই বছরটায় আপনাকে ভেবেচিন্তে পদক্ষেপ ফেলতে হবে। বিলাসিতার জন্য ব্যয় আপনার চরিত্রগত। ফলে ভাগ্যচক্রে আপনাপর আয়-ব্যয়ের পথ বন্ধুর।

শরীর স্বাস্থ্য: বছরটায় শরীর স্বাস্থ্য ভালোই থাকবে বলে আশা করা যায়। তবে যাদের ডায়াবেটিস আছে তাদের সমস্যা একটু বাড়বে। তবে আরোগ্য লাভ হবে। মাত্রাতিরিক্ত টেনশন আপনাকে বছরভর ভোগাতে পারে।

কন্যা: (২৪ আগস্ট – ২৩ সেপ্টেম্বর)
নতুন বছর আপনার জন্য প্রগতিশীল বছর হিসেবে পরিলক্ষিত হচ্ছে। আপনার স্থান পরিবর্তনের যোগ পাওয়া যাচ্ছে। কর্মক্ষেত্রে বদলি বা কর্ম পরিবর্তন হবে। ব্যবসার সঙ্গে যুক্তদের ব্যবসায় উন্নতির একটা ভালো সময় এটা নয়। তবে আপনার কর্মদক্ষতা সম্মান পাবে। মাল্টিন্যাশনাল কোম্পানিতে যারা চাকরি করেন তাদের সফলতা আসবে। আপনার ইতিবাচক ভাবনা-চিন্তা উন্নতির সহায়ক হবে। বছরটায় আপনি আপনার পরিশ্রম অনুযায়ী ধীরে ধীরে উন্নতি করতে পারবেন। মনমতো চাকরি লাভ হবে এবং যারা চাকরি বদলাতে চান তাদের পক্ষে বছরটা শুভ। তবে ব্যবসায়ীদের মিশ্রফল লাভদায়ী হবে।

শিক্ষাযোগ: বছরটায় শিক্ষার্থীর জন্য বেশ শুভ ফল প্রদান করবে। যারা সদ্যশিক্ষা সম্পন্ন করেছেন তাদের দরজায় মনমতো চাকরি অপেক্ষা করবে। তবে কিছু সময় আপনাকে বাঁধার সম্মুখীন হতে হবে

পারিবারিক জীবন: বছরটায় আপনার পারিবারিক জীবন যথেষ্ট শুভপ্রদ বলা যায়। পারিবারিক দৃঢ়তা বাড়বে এবং একে অপরের সঙ্গে মানসিক সংযোগ বেশ ভালো থাকবে। বছরটায় পরিবারের সুখ ও শান্তি বিরাজ করবে। পরিবার আপনাকে নানাভাবে সাহায্য করবে এবং আপনিও তাদের প্রতি নিষ্ঠাবান থাকবেন।

আর্থিকযোগ: নতুন বছরে আপনার আর্থিক জীবন উন্নত বলা যেতে পারে। হাতে কমবেশি অর্থ আসতেই থাকবে। কোনো বাহন লাভ হতে পারে। বহুদিনের স্বপ্ন যদি থাকে একটি সুখের বাসা তাও পূরণ হতে পারে। পাশাপাশি বহুদিন আটকে থাকা কোনো টাকা উদ্ধার করতে পারবেন। বছরটায় বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে বিনিয়োগ করতে পারেন। একাধিক আত্মীয় আপনার থেকে আর্থিক সাপোর্ট চাইতে পারে।

শরীর স্বাস্থ্য: স্বাস্থ্যই সম্পদ। বছরটায় আপনি সেই সম্পদের অধিকারী হবেন। কর্মচাপ আপনার মানসিক শক্তি বৃদ্ধির সহায়ক হবে। ক্লান্তিও আসবে। তবে আপনি রিলাক্সবোধ করবেন। বছরটায় খুব বড় কোনো রোগ ভোগের আশঙ্কা নেই।

তুলা: (২৪ সেপ্টেম্বর – ২৩ অক্টোবর)
বছরটায় ক্যারিয়ার গড়ার জন্য আপনাকে ঘাম ঝরাতে হবে। প্রচণ্ড পরিশ্রমের দিক-নির্দেশ করছে। তবে আপনার কর্মদক্ষতার কারণে মানসম্মান বৃদ্ধি পাবে। পদোন্নতির যোগ আছে। তবে আপনার এমন মনে হতে পারে যে প্রচুর পরিশ্রমের পরও যেন সঠিক লাভ পাচ্ছেন না। তাতে আপনার মানসিক অস্থিরতা বৃদ্ধি পাবে। কিন্তু আপনার অদমনীয় মনোভাব পরিশ্রম করার ক্ষমতা এবং কর্মদক্ষতা সফলতার শীর্ষে নিয়ে যাবে। তবে বছরটায় নতুন কোনো ব্যবসা শুরু করতে যাবেন না, কেননা তাতে খুব একটা সফলতার যোগ পাওয়া যাচ্ছে না। তবে চালু ব্যবসায় বছরটা বেশ ভালো ফল দেবে এবং লাভের মুখ দেখবেন

শিক্ষাযোগ: নতুন বছরটায় আপনার জন্য মিশ্রফল লাভ হবে। তবে সর্বপ্রথম অলসতা ত্যাগ করুন এবং বিদ্যায় মনোনিবেশ করুন। তবেই বছরটায় সফলতা আসবে। আপনি চঞ্চল চিত্তের। ফলে অনেক সময় আপনি আপনার লক্ষ্য থেকে দূরে সরে যাবেন যেটা আপনার শিক্ষায় ক্ষতি করবে। সফলতার সিঁড়িতে চলতে গেলে এই বছরটায় অলসতা ত্যাগ করতেই হবে।

পারিবারিক জীবন: বছরটায় পারিবারিক জীবন বেশ সফলতাপূর্ণ। যারা কর্মসূত্রে এতদিন পর্যন্ত পরিবার থেকে দূরে অবস্থান করছিলেন তারা পরিবারের কাছে আসতে পারবেন। তবে পরিবারে যারা মুরুব্বিস্থানীয় তাদের সঙ্গে আপনার সম্পর্কের অবনতি ঘটবে। আপনার বিচারধারার সাথে তাদের অমিল দেখা যাবে।

আর্থিকযোগ: আপনার আর্থিকস্থিতি বেশ ভালো থাকবে এবং এ সময় অর্থলাভের জন্য বিদেশ সফরে যেতে হতে পারে। যা ফলদায়ক হবে এবং নানাসূত্রে অর্থপ্রাপ্তি হবে। তবে সবথেকে গুরুত্বপূর্ণ হলো রাশিচক্রে লাগামহীন ব্যয়। সেদিকে লাগাম টানতে হবে। কেননা বছরটার মাঝামাঝি ও শেষেরদিকে মাত্রাতিরিক্ত খরচ আপনার কপালে ভাঁজ ফেলবে। কাজেই বুঝেশুনে ব্যয় করুন। লেনদেনের ক্ষেত্রেও বুঝে চলুন। যদি আপনার পুরনো কোনো দেনা থাকে তবে এ বছর তা পরিশোধ করতে পারবেন।

শরীর স্বাস্থ্য: শারীরিক যত্নের বিশেষ প্রয়োজন। তবে বছরের প্রথম দিকটায় শরীর ভালো থাকবে এবং আপনার ইচ্ছাশক্তি বেশ দেখার মতোই থাকবে। গ্রহ স্থিতির কারণে আপনার শারীরিক দুর্বলতা, মানসিক শক্তির কাছে হার মানবে। তা সত্ত্বেও আপনাকে নানা রকমের সমস্যার সম্মুখীন হতে হবে।

বৃশ্চিক: (২৪ অক্টোবর – ২২ নভেম্বর)
বছরটায় আপনি মিশ্রফল লাভ করবেন। বছরের শুরুতে আপনি কোনো নতুন কাজ শুরু করতে পারেন এবং তাতে সফলতা পাবেন। ভাগ্য আপনার সর্বদাই সহায়ক হবে। তবে কর্মক্ষেত্রে বছরটা আপনার মানসিক অসন্তোষ তৈরি হতে পারে। যতই পরিশ্রম করুন না কেন, কোথাও যেন মনে হবে আপনি আপনার আশানুরূপ ফল পাচ্ছেন না। কর্মক্ষেত্রে হঠাৎ কোনো বদলির যোগ আসতে পারে। পদন্নোতি বা বেতন বাড়ার যোগ রয়েছে। যারা ব্যবসায়ী তাদের জন্য বছরটা শুভ। আত্মবিশ্বাসই আপনার সফলতার দ্বার খুলে দেবে

শিক্ষাযোগ: নানা ওঠাপড়া এবং পরিশ্রমের মধ্য দিয়ে শিক্ষার্থীদের সফলতা আসবে। কিন্তু একগ্রতা ও প্রচণ্ড পরিশ্রম ছাড়া এই সফলতা কিন্তু অধরাই থেকে যাবে। ফলে কোমর বেঁধে আপনাকে এখুনি নামতে হবে শিক্ষার ময়দানে এবং ছিনিয়ে আনতে হবে সফলতা।

পারিবারিক জীবন: বছরটায় আপনার পারিবারিক জীবন তেমনভাবে শুভপ্রদ নয়। মাঝেমধ্যেই কোনো না কোনো সমস্যার সৃষ্টি হবে। তবে ঘরে নতুন সদস্যের আগমন ঘটবে। পিতার শরীরস্বাস্থ্য খুব ভালো থাকবে না। পরিজনদের সঙ্গে কোনো ধর্মীয়স্থান ভ্রমণ করতে পারেন। পরিবারের সুখ-স্বাচ্ছন্দ্যের জন্য কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত আপনাকে নিতে হতে পারে। তার জন্য আপনার যথেষ্ট সাহসের প্রয়োজন হবে।

আর্থিকযোগ: আর্থিক বিচার অনুযায়ী বছরটা আপনার পক্ষে শুভ। বছরটায় আপনি সঞ্চয় করতে পারবেন। যদি একটু বুঝে চলেন আপনার আর্থিকস্থিতি বেশ ভালো রকম মজবুত হবে এবং কোনো প্রকার আর্থিক সমস্যা আপনাকে হতাশ করবে না। তবে বছরটায় আপনার অর্থ ব্যয় হবে। ভাইবোন বা আত্মীয়র জন্য আপনার অর্থব্যয় হবে। কাউকে যদি অর্থ ধার হিসেবে দেওয়ার জন্য মনে মনে ভেবে রেখেছেন তাহলে এই মুহূর্তে তা পরিত্যাগ করুন কেননা ধার দেওয়া অর্থ আপনি ফেরত পাবেন না। অপ্রত্যাশিত অর্থপ্রাপ্তিরও যোগ আছে। আর্থিক কারণে আপনার কোনো কাজ আটকে থাকবে না।

শরীর স্বাস্থ্য: বছরটায় শরীর স্বাস্থ্যের ক্ষেত্রে মিশ্রফল লাভ হবে। আপনার মানসিক এবং শারীরিকভাবে শক্তি বৃদ্ধি পাবে। তবে ছোটখাটো কিছু শারীরিক সমস্যা আপনাকে বিব্রত করবে।

ধনু: (২৩ নভেম্বর – ২১ ডিসেম্বর)
বছরটা আপনার পেশাগত ও কর্মজীবনে অনেকাংশেই সফলতা প্রদান করবে। নানাসূত্রে উপার্জন বৃদ্ধি পাবে এবং আপনি নিরন্তর অর্থ উপার্জন করবেন। যদি নতুন কোনো ব্যবসার চিন্তা করছেন তা এই বছর শুরুতে করতে পারেন। মাল্টিন্যাশনাল কোম্পানিতে কাজ করলে উন্নতি এবং মানসম্মান বৃদ্ধি পাবে। নতুন কোনো প্রজেক্ট আপনার হাতে আসতে পার। আপনার কর্মকুশলতা মান্যতা পাবে। আপনি আপনার সহকর্মীদের পূর্ণ সাহায্য পাবেন এবং আপনার ঊর্ধ্বতনরা সহযাগিতা করবে। তবে বছরের শেষদিকে কোনো সমস্যা আপনাকে গ্রাস করতে পারে

শিক্ষাযোগ: শিক্ষাক্ষেত্রে শিক্ষার্থীরা মিশ্রফল লাভ করবেন। আপনার স্কুলশিক্ষা এবং উচ্চশিক্ষা দু’টি ক্ষেত্রেই শুভফল লাভের সম্ভাবনা প্রবল। যারা উচ্চশিক্ষা লাভ করে চাকরি লাভের জন্য চেষ্টা করছেন তাদের চাকরি লাভের সম্ভাবনা আছে।

পারিবারিক জীবন: বছরটা আপনার পারিবারিক জীবন বেশ ভালোই থাকবে। পারিবারিক ক্ষেত্রে কোনো প্রকার সম্পত্তি লাভ বা জমিবাড়ি বিক্রি করে আপনি লাভবান হবেন। নতুন বছর পারিবারিক কোনো অনুষ্ঠান আপনাকে আনন্দদায়ক করবে।

আর্থিকযোগ: বছরটায় আপনি যেমন কর্ম করবেন ঠিক তেমনি ফল প্রাপ্তি হবে। আপনার একনিষ্ঠ পরিশ্রমই আপনাকে সফলতা এনে দেবে। পরিবারের কারো শারীরিক ক্ষেত্রে চিকিৎসায় ব্যয় হতে পারে। বছরের মাঝামাঝি কিছু খরচ আপনাকে চাপে ফেলবে। কাউকে টাকা ধার দেওয়ার আগে ভেবেচিন্তে এগোবেন।

শরীর স্বাস্থ্য: বছরটায় ছোটখাটো সমস্যা বাদ দিলে মোটের ওপর শরীর স্বাস্থ্য ভালোই থাকবে। তবে মানসিকভাবে কিছু উত্তেজনা বৃদ্ধি পাবে। কিন্তু তা সত্ত্বেও কোনো বড় ধরনের শারীরিক সমস্যা যোগ পাওয়া যাচ্ছে না। মাঝেমধ্যে কোনো অযাচিত ভয় আপনার মনকে প্রভাবিত করবে এবং হৃদকম্পন বেড়ে গিয়ে সমস্যা হতে পারে। তবে শরীর স্বাস্থ্য ভালোই থাকবে।

মকর: (২২ ডিসেম্বর – ২০ জানুয়ারি)
বছরটায় জীবিকাক্ষেত্রে মিশ্রফল পাবেন। যারা চাকরি খুজঁছেন তাদের চাকরি লাভের সম্ভাবনা আছে। অস্থায়ী কর্মীদের স্থায়ী কাজ মিলতে পারে। কর্মস্থানে বদলির সম্ভাবনা আছে। কর্মসূত্রে আপনার বহু ভ্রমণ যোগ আছে। যারা মাল্টিন্যাশনাল কোম্পানিতে চাকরি করছেন বছরটা তাদের বেশ ভালো ফল দেবে। নতুন বছরটায় নতুন ব্যবসা না করাই ভালো। চালু ব্যবসা উন্নত করার জন্য আরও পরিশ্রম করতে হবে। বছরটার মাঝামাঝি কোনো ঝুঁকিপূর্ণ কাজ করতে যাবেন না। চাকরিক্ষেত্রে আবেগ সরিয়ে রাখুন এবং মাথা ঠাণ্ডা রাখুন।

শিক্ষাযোগ: বছরটা শিক্ষার্থীর মিশ্রফল পাবেন। উচ্চশিক্ষার ক্ষেত্রেও সফলতা আসবে। মন লাগিয়ে পড়াশুনা করুন এবং সফলতার দিকে এগিয়ে চলুন।

পারিবারিক জীবন: পারিবারিকভাবে বছরটায় আপনার মানসম্মান বাড়বে। কর্মভাবে কিছু সময় আপনাকে পরিবার থেকে দূরে থাকতে হতে পারে ফলে আপনার মনে অসন্তোষে কারণ হবে। আপনি যদি অবিবাহিত হন তবে আপনার বিয়ের যোগ আছে। আর যদি বিবাহিত হন তাহলে দাম্পত্যে তৃতীয় ব্যক্তির আগমনে হতে পারে।

আর্থিকযোগ: বছরটা আর্থিক দৃষ্টিকোণ থেকে দেখলে তেমন ফলপ্রসূ নয়। ফলে প্রতি মুহূর্তে আপনাকে চিন্তা করে পা ফেলতে হবে। আয়ের তুলনায় ব্যয় বেশি বাড়বে। ফলে কোনো আর্থিক বিনিয়োগ থেকে বিরত থাকুন। আবেগকে সামলে রাখুন। চিকিৎসার কারণে কিছু অর্থব্যয় হবে। তথাপি আপনার আমদানি যথেষ্ট বজায় থাকবে।

শরীর স্বাস্থ্য: শারীরিক দিক দিয়ে বছরটায় মিশ্র ফল পাবেন। মোটের ওপরে শরীর স্বাস্থ্য ভালো থাকবে। বহুদিন ধরে যদি কোনো রোগ ভোগেন তাহলে আরোগ্য মিলবে। বছরটা মাত্রারিক্ত পরিশ্রমের জন্য ক্লান্তবোধ করতে পারেন।

কুম্ভ: (২১ জানুয়ারি – ১৮ ফেব্রুয়ারি)
বছরটা জীবিকারক্ষেত্রে নানা ওঠাপড়া মধ্য দিয়ে যাবে ফলে হঠাৎ কোনো সিদ্ধান্ত না নিয়ে ধীরেসুস্থে এগোন। এই বছর আপনার কর্মক্ষেত্রে বদলির যোগ আছে এবং কমবেশি সমস্যা বয়ে নিয়ে আসবে। যার ফলে আপনি চাকরি পরিবর্তনের চিন্তাও করতে পারেন। যদি আপনি অংশীদারি ব্যবসা করেন তাহলে বছরটায় লাভের মুখ দেখবেন। তবে পারিবারিক ক্ষেত্রে এবং আত্মীয়-স্বজনের মধ্যে কাউকে অংশীদারি ব্যবসায় যুক্ত করবেন না। এমনকি তাদের আপনার ব্যবসায় দখলদারিও করতে দেবেন না। জীবিকা ক্ষেত্র বিদেশযাত্রা হওয়ার সম্ভাবনা আছে।

শিক্ষাযোগ: শিক্ষার্থীদের জন্য বছরটা খুব একটা অনুকূল যাবে না। ফলে আপনাকে প্রচণ্ড পরিশ্রম করতে হবে। যারা পিএইচডির মতো বিশেষ শিক্ষা অর্জন করতে ইচ্ছুক বছরের মাঝামাঝি সময়ে তাদের অনুকূলে থাকবে।

পারিবারিক জীবন: পারিবারিক যোগ বছরটায় আপনি মিশ্রফল পাবেন। স্বাস্থ্য নিয়ে আপনাকে চিন্তায় রাখবে। পাশাপাশি মাতা-পিতার শরীর নিয়ম আপনি চিন্তিত থাকবেন। কর্মব্যস্ততার কারণে আপনি পরিবারকে এই বছরটা বেশি সময় দিতে পারবেন না, যে কারণে পরিবারের সকলে আপনার ওপর ক্ষোভ থাকবে।

আর্থিকযোগ: বছরটায় আর্থিক যোগে আপনি মিশ্রফল পাবেন। অর্থলগ্নি ও যেকোনো প্রকার ব্যয়ের ক্ষেত্রে বিশেষ নজর রাখতে হবে। বছরটায় অর্থ আসলেও ব্যয় বাড়বে। বছরটায় সেভাবে সঞ্চয় হবে না।

শরীর স্বাস্থ্য: বছরটায় বিশেষ খেয়াল রাখতে হবে নিজের শরীর স্বাস্থ্যের দিকে। শরীর নিয়ে কমবেশি সারাবছরই সমস্যা লেগে থাকবে। বাড়তে পারে মানসিক অস্থিরতা বা টেনশন।

মীন: (১৯ ফেব্রুয়ারি – ২০ মার্চ)
নতুন বছর আপনার জন্য বেশ মঙ্গলদায়ক এবং শুভ হবে। জীবিকাক্ষেত্রে যেকোনো কাজেই সফলতা প্রাপ্তি হবে। আপনি যে সিদ্ধান্ত নেন না কেন তা আপনার পক্ষে যাবে। জীবিকাক্ষেত্রে কর্মস্থলে উর্দ্ধতন কর্তৃপক্ষের স্বীকৃতি লাভ করবেন। বছরটায় পদোন্নতির যোগ আছে। যদি আপনি ব্যবসা করেন বছরটায় বেশ ভালো যোগ পাওয়া যাচ্ছে। ভাগ্য আপনার সহায়ক হবে। ব্যবসাদ্বারা আপনার আর্থিক মুনাফা বাড়বে। আপনার মানসম্মান স্বমহিমায় বিরাজ করবে কিন্তু শত্রুদের থেকে একটু সাবধানে থাকতে হবে। কোনোভাবে তারা ক্ষতির চেষ্টা করতে পারে। যদিও ক্ষতি করতে পারবে না তবুও মানসিকভাবে আপনাকে ব্যতিব্যস্ত করে রাখবে।

শিক্ষাযোগ: শিক্ষার্থীদের জন্য সফলতার বছর বলেই আশা করা যায়। তবে অলসতা আপনাকে গ্রাস করবে। ফলে তার প্রভাব শিক্ষাক্ষেত্রে পড়বে।

পারিবারিক জীবন: পারিবারিক জীবনে বছরটায় মিশ্রফল পাবেন। কর্মব্যস্ততার কারনে পরিবারের সঠিকভাবে সময় দিতে পারবেন না। ফলে পরিবারের আপনার প্রতি ক্ষোভ জন্মাবে। পরিবারে উৎসবের মহল থাকবে। তবে বছরের শুরুটা তেমন ভালো থাকবে না।

আর্থিকযোগ: বছরটা আপনার আর্থিকক্ষেত্রে বেশ শুভ। ফলে কোমর বেঁধে নেমে পড়ুন শুভফল গ্রহণ করতে। বছরটার মধ্যভাগে কর্ম ও ব্যবসা দুইক্ষেত্রে উন্নতি আরো বিস্তার ঘটবে এবং নানা সূত্রে আপনার উপার্জন বৃদ্ধি ও অর্থলাভের যোগ আছে। পুরনো টাকা ফিরে পাবেন।

শরীরস্বাস্থ্য: স্বাস্থ্যক্ষেত্র বছরটা আপনার মিশ্রফল দেবে। তবে বড় কোনো শারীরিক সমস্যা নেই। জ্বর, সর্দি, হজমজাতীয় সমস্যা ছাড়া তেমন মারাত্মক কোনো সমস্যা আসবে না। তবে অতিরিক্ত কাজের চাপ আপনাকে ক্লান্ত করবে এবং আত্মবিশ্বাসের ঘাটতি দেখা দিতে পারে।

ট্যাগ: bdnewshour24 ২০২০