banglanewspaper

ভারত পুলিশের হাতে জম্মু ও কশ্মির পুলিশের এক সদস্য ও কাশ্মির স্বাধীনতাপন্থী হিজবুল মুজাহিদিনের দুিই সদস্য আটক হয়েছে। আটক পু সদস্যলিশ সাহসিক রাতার জন্যষ্ট্রপতি পদক পেয়েছিলেন। পুলিশ সূত্রের বরাত দিয়ে ভারতের সম্প্রচারমাধ্যম এনডিটিভি জানিয়েছে, দিল্লি যাওয়ার পথে শ্রীনগর-জম্মু মহাসড়কের একটি যানবাহন থেকে তাদের আটক করা হয়।

শ্রীনগর আন্তর্জাতিক বিমানবন্দরে কর্মরত ডিএসপি পদমর্যাদার কর্মকর্তা দেবিন্দর সিংয়ের সঙ্গে আটক হওয়ার মধ্যে রয়েছেন ভারতে নিষিদ্ধ ঘোষিত হিজবুল মুজাহিদিনের সদস্য নাভিদ বাবু। 

নাভিদ বাবুর বিরুদ্ধে গত অক্টোবর ও নভেম্বরে দক্ষিণ কাশ্মির ১১ জন শ্রমিক হত্যার অভিযোগ রয়েছে। এসব শ্রমিকেরা কাশ্মিরের বাসিন্দা নন। আগস্টে কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিলের পর সেখানকার আপেল শিল্পকে লক্ষ্য করে ওই ধারাবাহিক হত্যাকাণ্ড চালানো হয়।
 
ভারতের পুলিশ জনিয়েছে, নাভিদ বাবুর উপর নজরদারি ছিল। নিজের ভাইকে ফোন করার পর তার অবস্থান শনাক্ত করতে সক্ষম হয় পুলিশ। পরে গাড়ি থামিয়ে আটক করা হয় হিজবুল মুজাহিদিনের সদস্য নাভিদ বাবুকে। তিনি নিজেও আগে পুলিশের বিশেষ কর্মকর্তা ছিলেন। তার সেঙ্গে আটক হয় সহযোগী আসিফ এবং ডিএসপি দেবিন্দর সিং। গত বছরের ১৫ আগষ্ট সাহসিকতার জন্য রাষ্ট্রপতি পুলিশ পদক পান দেবিন্দর।

ভারতীয় পুলিশ জানিয়েছে, পুলিশ কর্মকর্তার সহয়তায় হিজবুল মুজাহিদিন সদস্যরা কেন দিল্লি যেতে চেয়েছিল তা অনুসন্ধান তদন্ত শুরু হয়েছে। পুলিশ জানিয়েছে, চারদিনের ছুটির আবেদন করা দেবিন্দর সিং শনিবার থেকে কর্মস্থলে অনুপস্থিত রয়েছেন।

২০১৩ সালে ভারতের পার্লামেন্ট ভবনে হামলায় অভিযুক্ত আফজাল গুরুর এক চিঠি প্রকাশ হয়ে পড়লে দেবিন্দর সিংয়য়ের নাম আলোচনায় আসে। ওই চিঠিতে দাবি করা হয় দিল্লিতে তার থাকার ব্যবস্থা করেছিলেন দেবিন্দর।

ট্যাগ: bdnewshour24 ভারত