banglanewspaper

বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ওমানের সুলতান কাবুস বিন সাইদের মৃত্যুতে সোমবার রাষ্ট্রীয়ভাবে একদিনের শোক পালন করবে সরকার।

রোববারে মন্ত্রিপরিষদ বিভাগের এক প্রজ্ঞাপনে আগামীকাল একদিনের শোক পালনের সিদ্ধান্তের কথা জানানো হয়।

রাষ্ট্রপতির আদেশে শোক পালনের বিষয়টি উল্লেখ করে প্রজ্ঞাপনে বলা হয়, ‘সরকার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ওমানের সুলতান কাবুস বিন সাইদের মৃত্যুতে সোমবার একদিনের রাষ্ট্রীয় শোক পালন করা হবে।’

শোক দিবসে সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি প্রতিষ্ঠান বা ভবনে এবং বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।

এছাড়াও তার রুহের মাগফেরাত কামনা করে দেশের সকল মসজিদে বিশেষ দোয়া অনুষ্ঠিত হবে। অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানেও তার আত্মার শান্তি কামনা বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে।

শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যায় ওমানের সুলতান কাবুস বিন সাইদে মৃত্যুবরণ করেন।

সুলতানের মৃত্যুর ঘটনায় দেশজুড়ে তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়। এছাড়া শোক জানাতে ওমানের জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে আগামী ৪০ দিন।

৭৯ বছর বয়সী সুলতান কাবুস বিন সাইদ ছিলেন সবচেয়ে দীর্ঘজীবী আরব সম্রাট। বেশ কিছু সময় ধরেই অসুস্থ ছিলেন তিনি। পরিবারের পক্ষ থেকে সরাসরি জানানো না হলেও ধারণা করা হচ্ছিল তিনি কোলন ক্যান্সারে আক্রান্ত ছিলেন। গত ডিসেম্বরের শুরুতেও চিকিৎসার জন্য এক সপ্তাহ বেলজিয়ামে ছিলেন কাবুস।

১৯৭০ সালে একটি রক্তপাতহীন অভ্যুত্থানের মধ্য দিয়ে নিজের বাবাকে ক্ষমতাচ্যুত করে সিংহাসনে বসেন কাবুস বিন সাইদ। সেই থেকে ওমানকে প্রায় অবকাঠামোহীন, পশ্চাৎপদ, বিচ্ছিন্ন একটি আরব দেশ থেকে আধুনিক রাষ্ট্রে পরিণত করেন তিনি।

নতুন সুলতানকে অভিনন্দন
কাবুসের মৃত্যুর কয়েক ঘণ্টা পর তার স্থলাভিষিক্ত হয়েছেন নতুন সুলতান হাইথাম বিন তারিক আল সাঈদ। নতুন সুলতানকে অভিনন্দন জানিয়েছেন রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ট্যাগ: bdnewshour24