banglanewspaper

ভারত সরকার কতৃক নিয়ন্ত্রিত জাম্মু-কাশ্মীর নেতাদের আটক ও ইন্টারনেট বন্ধে ফের উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশিয়া বিষয়ক শীর্ষ কূটণৈতিক অ্যালিস ওয়েলস এক টুইটার পোস্টে বলেন, সম্প্রতি ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ও অন্যান্য বিদেশি কূটনীতিকেরা জম্মু-কাশ্মীরে গিয়েছেন।

তিনি বলেন, ‘জাম্মু-কাশ্মীর অঞ্চলটিতে রাজনৈতিক নেতাকর্মী ও সাধারণ বাসিন্দাদের আটকাবস্থা এবং ইন্টারনেট বন্ধে আমরা উদ্বেগ প্রকাশ করছি। আমরা চাই, সেখানকার স্বাভাবিকতা ফিরিয়ে আসুক।’

পাকিস্তান সংবাদমধ্যম ডন জানায়, দিল্লিতে কূটনৈতিক সফরে যাওয়ার আগে এমন মন্ত্রব্য করলেন ওয়েলস। মার্কিন স্টেট  ডিপার্টমেন্টের দক্ষিণ ও মধ্য এশীয় বিষয়ক ব্যুরোর ওয়েবসাইটে ওয়েলসের এই বিবৃতি পোস্ট করা হয়।

এদিকে জানুয়ারিতে নয়াদিল্লিতে তিনদিনের সফরে আসছেন ওয়েলস। দ্বিপাক্ষিক ও আঞ্চলিক ইস্যু নিয়ে দুই দেশের শীর্ষ কূটনীতিকদের মধ্যে আলোচনা হবে।

উল্লেখ্য, ২০১৯ সালের আগস্টের শুরুতে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে দেন ক্ষমতাসীন বিজেপি। সে সময় থেকে একাধিক নিষেধাজ্ঞা জারিসহ ইন্টারনেট সেবা বন্ধ রাখে স্থানীয় প্রশাসন। 

এ ছাড়া গ্রেফতার করা হয় অঞ্চলটির তিন সাবেক মুখ্যমন্ত্রীসহ কয়েক হাজার নেতাকর্মীকে। পরবর্তীতে কয়েকজন নেতাকর্মীকে মুচলেকা দিয়ে মুক্তি দিলেও তিন মুখ্যমন্ত্রীসহ বন্দী আছেন অনেকেই।

ট্যাগ: bdnewshour24 যুক্তরাষ্ট্র