banglanewspaper

বশেফমুবিপ্রবি: বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেফমুবিপ্রবি) Institutional Quality Assurance Cell বা আইকিউএসি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 

দুই দিন ব্যাপী (বুধবার ও বৃহস্পতিবার) বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাসের অডিটোরিয়ামে "Workshop on quality in higher education: cocept, needs and challenges." কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 

কর্মশালায় রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইকিউএসির অতিরিক্ত পরিচালক অধ্যাপক ড. মোঃ জাহানুর রহমান। তিনি বলেন, "সারা বিশ্বে শিক্ষা ব্যবস্থার মান নির্ধারণ করার জন্য প্রাতিষ্ঠানিক মান দন্ড আছে। এর নাম দেয়া হয়েছে  ইন্সটিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল বা আইকিউএসি। অন্যান্য দেশে এটি আগে থেকেই প্রচলিত থাকলেও আমাদের দেশে বছর ছয়েক আগে তা চালু হয়েছে। "

তিনি আর বলেন, "আমি অত্যন্ত আনন্দিত যে জামালপুরে অবস্থিত বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষা কার্যক্রম শুরু হওয়ার ১ বছরের মধ্যেই আইকিউএসির কার্যক্রম শুরু করতে যাচ্ছে। কর্মশালায় মূলত কোয়ালিটি অ্যাসুরেন্স সেল কিভাবে সুষ্ঠুভাবে কাজ করবে, কাজের ব্যাপকতা কি হতে পারে সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

এর পাশাপাশি সেল্ফ অ্যাসেসমেন্টের একটি গুরুত্বপূর্ণ কাজ কারিকুলাম জিজাইন। কারিকুলাম ডিজাইন আমাদের দেশে একটি নতুন আইডিয়া। প্রায় প্রতিটি বিশ্ববিদ্যালয় এখন 'আউটকাম বেসড হায়ার স্টাডি' বা কারিকুলামের মাধ্যমে পড়ানো হচ্ছে। বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের তত্বাবধানে পরিচালিত একটি কোয়ালিটি অ্যাসুরেন্স সেল থাকবে। যেখানে শিক্ষক, কর্মকর্তা, শিক্ষার্থী সবাই সম্পৃক্ত থাকবে। "

বশেফমুবিপ্রবি এর বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সুশান্ত কুমার ভট্টাচার্য বলেন," দেশ এগিয়ে যাচ্ছে, পিছিয়ে নেই আমাদের শিক্ষা ব্যবস্থা। তবে সেই শিক্ষা কতটা মানসম্মত হচ্ছে সেটাও আমাদের যাচাই করতে হবে। উন্নত বিশ্বের শিক্ষার সাথে আমাদের শিক্ষার মান কতটা সঙ্গতিপূর্ণ তা যাচাই করতে হবে।

উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে শিক্ষা ব্যবস্থার উন্নয়নের লক্ষে পঠন, পাঠন, কারিকুলাম কি হওয়া উচিত তা এখন থেকেই আমাদের নির্ধারণ করতে হবে। মানসম্মত শিক্ষাদানের ক্ষেত্রে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বদ্ধ পরিকর। এই লক্ষ অর্জনের জন্যই বশেফমুবিপ্রবির উপাচার্য প্রফেসর ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদের নির্দেশক্রমে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম শুরুর প্রথম থেকেই আইকিউএসি চালু করতে যাচ্ছে।"

এছাড়াও উপস্থিত ছিলেন বশেফমুবিপ্রবির বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সুশান্ত কুমার ভট্টাচার্য, পরীক্ষা নিয়ন্ত্রক ড. মুহাম্মদ আনোয়ার হোসেন, সমাজকর্ম বিভাগের চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক ড. এএইচএম মাহবুবুর রহমান, সিএসই বিভাগের চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক ড. মাহমুদুল আলম এবং কোঅরডিনেটর হিসেবে ছিলেন গণিত বিভাগের চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক ড. মুহম্মদ শাহজালাল। 

ট্যাগ: bdnewshour24 বশেফমুবিপ্রবি আইকিউএসি